করোনা সংক্রমণের ভয়াবহতা এবার কম: সমীক্ষার রিপোর্টে জানালো ICMR 


দেশে করোনা নিয়ে তৈরি হয়েছে ভয়াবহ পরিস্থিতি, লকডাউন জারি হয়েছে দিল্লীতে এমন পরিস্থিতিতে গুরুত্ব পূর্ণ তথ‍্য দিল ICMR । করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ আগের থেকে কম অর্থাৎ ভয়াবহতা কম, এমনটাই জানিয়েছে ICMR প্রধান। দশ হাজার মানুষের ওপর একটি সমীক্ষা চালিয়েছে ICMR জানিয়েছে, করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে মৃত্যু হারে খুব কম পার্থক্য রয়েছে। বাজারে জল্পনা ছড়াচ্ছে, এবার এই দ্বিতীয় ঢেউয়ে তরুণরা বেশি আক্রান্ত হচ্ছেন। যা পুরোপুরি একটা গুজব। 


২।


ICMR প্রধান করোনা পরীক্ষায় RT-PCR টেস্টকেই সেরা বলে জানিয়েছেন। কারণ, এই টেস্টে দুটি জিনকেই পরীক্ষা করা হয় ফলে ধরা না পড়ার সম্ভাবনা নেই। পাশাপাশি তিনি আরো জানান, এবার করোনা রোগীদের মধ্যে শ্বাসকষ্টের উপসর্গ অনেকটাই বেশি। শুকনো কাশি, ব‍্যাথা এসব অনেকটাই কম।

https://twitter.com/ANI/status/1384063799825555461?s=19



এদিকে ICMR এর রাজ‍্য সভাপতি জানাচ্ছেন, আগে থেকে সতর্ক হলে করোনা পরিস্থিতি এই অবস্থায় পৌঁছাত না। দ্বিতীয়বার ভাইরাসটা মিউটেট করেছে। এতে তরুণরা বেশি সংক্রমিত হচ্ছে। করোনাকালে শেষ তিন দফার ভোট একদফায় করার অনুরোধ জানিয়েছে মুখ‍্যমন্ত্রী কিন্তু শোনেনি কমিশন। এখন টেস্টে গুরুত্ব দিতে হবে, টিকার অভাব রয়েছে, ভেন্টিলেশনের অভাব রয়েছে। অনেকে কোভিশিল্ডের সেকেন্ট ডোজ নিতে পারবে কিনা সন্দেহ রয়েছে। 




এদিকে, যেহেতু ৪৫-র উপরে বয়সীদের ভ‍্যাকসিন দেওয়া হয়েছে ফলে ১৮-৪৫ বছরের মানুষের মধ্যে সংক্রমণ বেশি হচ্ছে বলে মনে করছে বিশেষজ্ঞরা।