এবার মাদ্রাসায় পড়ানো হবে বেদ, গীতা, রামায়ণ, প্রস্তাব শিক্ষা মন্ত্রকের




এবার মাদ্রাসায় পড়ানো হবে বেদ, গীতা, রামায়ণ, এমনই প্রস্তাব শিক্ষা মন্ত্রকের। জানা যাচ্ছে, The National Institute of Open Schooling/NIOS অন্তর্গত মাদ্রাসাগুলিতে অন্তর্ভুক্ত হবে প্রাচীন ভারতীয় দর্শন এবং ঐতিহ্য নিয়ে পাঠ্যক্রম। প্রাথমিক ভাবে ১০০ মাদ্রাসায় শুরু হবে পঠন পাঠন। এরপর ৫০০ মাদ্রাসায় তা চালু করা হবে। বেদ, যোগ, বিজ্ঞান, রামায়ণ ও মহাভারতের মতো মহাকাব্যের বিষয়ে পাঠ তৈরি করে ‘ভারতীয় জ্ঞান পরম্পরা’র উপর ১৫টি কোর্স তৈরি করা হয়েছে। থাকছে সংস্কৃত ভাষাও। এরই সঙ্গে থাকবে কিছু ভোকেশনাল স্কিলও। পড়ানো হবে ভগবত গীতা।




প্রায় ৩৪ বছর পর বদল আসে নয়া জাতীয় শিক্ষানীতিতে জোর দিয়েই এই পদক্ষেপ বলে জানা যাচ্ছে। তৃতীয়, পঞ্চম ও অষ্টম শ্রেণির জন্য এই কোর্স গুলি চালু হচ্ছে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন স্কুলিং (এনআইওএস) ভারতের শিক্ষা মন্ত্রকের অধীনে একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। নিয়মিত পড়াশোনা করতে পারে না এমন শিক্ষার্থীদের এনআইওএস শিক্ষা প্রদান করে।




এনআইওএসের নতুন পাঠ্যক্রমটি প্রবর্তন করেছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ডাঃ রমেশ পোখরিয়াল। অধ্যয়নের উপাদান প্রকাশ করে তিনি বলেছিলেন যে ভারত প্রাচীন ভাষা, বিজ্ঞান ও সংস্কৃতির একটি বিদ্যুতখানা। তিনি আরও বলেন, "ভারতে সমৃদ্ধ ও প্রাচীন ঐতিহ্য নিয়ে জ্ঞান পরাশক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।" শিক্ষামন্ত্রী আরও বলেছিলেন যে এনআইওএসের নতুন পাঠ্যক্রমের সুবিধা মাদ্রাসা এবং বিশ্বব্যাপী ভারতীয় সম্প্রদায়ের শিক্ষার্থীদের মধ্যে বাড়ানো হবে। এনআইওএসের সভাপতি বলেছিলেন যে এনআইওএসের নতুন কোর্সটি প্রাথমিকভাবে ১০০ টি মাদ্রাসায় দেওয়া হবে এবং পরে এই কর্মসূচিটি ৫০০ মাদ্রাসায় বাড়ানো হবে।