ফেব্রুয়ারি থেকেই খুলবে স্কুল! কি বলছে শিক্ষাদপ্তর 




করোনা সংক্রমণের জেরে গত মার্চ থেকেই বন্ধ স্কুল-কলেজ। দীর্ঘ প্রায় দশ মাস স্কুল বন্ধের জন‍্য বিষবাও জলে পড়াশুনা। চিন্তিত ছাত্র ছাত্রী, অভিভাবক অভিভাবিকা থেকে শিক্ষক শিক্ষিকারা। করোনার জেরে জারি লকডাউনের পর আনলক প্রক্রিয়ায় একাধিক ক্ষেত্রে ছাড় মিললেও স্কুল কলেজ খোলার পক্ষে কোনোরুপ ছাড় মেলেনি। যদিও ইতিমধ‍্যে বেশ কিছু রাজ‍্য কেন্দ্রের দেওয়া নিয়ম কানুন মেনে স্কুল খুলেছে কিন্তু বাংলায় এখনো খোলেনি স্কুল। কিছুদিন আগেই রাজ‍্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ‍্যায় জানিয়েছেন শিক্ষা দপ্তর ও সরকারের আলোচনার পর খুব শীঘ্রই স্কুল খুলবে বলেই আশ্বাস দেন। 




করোনার জেরে অনলাইন পড়াশুনাতে জোর দিলেও নানাবিধ সমস‍্যার সম্মুখীন হয়েছে পড়ুয়ারা। উচ্চ মাধ‍্যমিক ছাত্রছাত্রীদের বিষয়ে ব‍্যবহারিক বিষয় রয়েছে। সেসব কথা চিন্তা করে ফেব্রুয়ারি থেকে ধাপে ধাপে স্কুল খোলার পরিকল্পনা করছেন স্কুলশিক্ষা দফতরের আধিকারিকরা। সেক্ষেত্রে আগামী জুনে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার আগে আগে দেড় থেকে দু'মাস ক্লাস করতে পারবে পড়ুয়ারা। মিলবে প্র্যাক্টিকালের সুযোগও।




সূত্রের খবর, এবিষয়ে নবান্নে প্রস্তাব পাঠানো হয়েছে। স‍্যানিটাইজ হয়েছে স্কুল, শিক্ষক ও অশিক্ষক কর্মীরা নিয়মিত স্কুল যাচ্ছেন। করোনা বিধি মেনে ধাপে ধাপে ফেব্রুয়ারী থেকে স্কুল খোলার অনুমতি চাওয়া হয়েছে। যদিও মুখ্যমন্ত্রী চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে সংশ্লিষ্ট মহলের মত। আপাতত শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সে বিষয়ে সরকারিভাবে কিছু জানাননি। 




আগামী ১০ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত একাদশ শ্রেণি এবং উচ্চ মাধ্যমিকের প্র্যাক্টিকাল পরীক্ষা হবে। ২০ এপ্রিলের মধ্যে সেই নম্বর উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। শিক্ষক মহল মনে করছে ফেব্রুয়ারীতে স্কুল খুললে হাতেকলমে কিছুটা শেখার সুযোগ পাবে পড়ুয়ারা।