মধ্যপ্রদেশে গোয়ালিয়রে খোলা হল গডসে জ্ঞানশালা



বিশ্বজিৎ দাস:-এবার গডসে জ্ঞানশালা মধ্য প্রদেশের গোয়ালিয়র জেলায় খোলা হল।গডসে জ্ঞানশালা খোলার উদ্দেশ্য হল,মোহনদাস কর্মচন্দ গাঁধীর হত্যাকারী নাথুরাম গডসের জীবন ও বিচারধারা সম্পর্কে স্থানীয় যুবক যুবতীদের অভিহিত করা হবে এখানে। মধ্য প্রদেশে ক্ষমতায় থাকা শিবরাজ সিংহ চৌহান সরকার এখনো পর্যন্ত কোনও পদক্ষেপ করেনি।


মধ্যপ্রদেশের এই গডসে জ্ঞানশালায় নাথুরাম গডসের নামে নিয়মিত জয়ধ্বনি দেওয়া হয়।এখান থেকে তাঁর তথাকথিত দেশপ্রেমের কথা সাধারণ মানুষের মধ্যে প্রচার করা হবে।মোহনদাস কর্মচন্দ গাঁধীর হত্যাকারী নাথুরাম গডসে হিন্দু মহাসভার সঙ্গে যুক্ত ছিলেন। হিন্দু মহাসভা একাধিকবার এর আগেও তাঁর উচ্ছ্বসিত প্রশংসা ও মহিমা কীর্তন করেছে। এবার হিন্দু মহাসভা গোয়ালিয়রের গডসে জ্ঞানশালায় নাথুরাম গডসের ছবির পাশে দেশের অমর শহিদ ও বীর পুরুষ মহারানা প্রতাপ সিংহ, ঝাঁসির রানি লক্ষ্মী বাঈ, গুরু গোবিন্দ সিংহ, লালা লাজপত রাইয়ের মত স্বাধীনতা সংগ্রামীদের ছবি রেখেছে।

প্রসঙ্গত,নাথুরাম গডসেকে নিয়ে বিতর্ক আজ নতুন কিছু নয়।হিন্দু মহাসভা গোয়ালিয়র প্রতি বছর গডসে জন্মদিবস পালন করে। ২ বছর আগে ভোপালের বিজেপি সাংসদ সাধ্বী প্রজ্ঞা গডসেকে দেশভক্ত বলে বিতর্ক তৈরি করেন। 

নাথুরাম গডসে মোহনদাস কর্মচন্দ গাঁধীকে গুলি করে হত্যা করেন ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি সন্ধেয় দিল্লির বিড়লা হাউসে (এখন গাঁধী স্মৃতি)।সে সময় গাঁধী সন্ধের প্রার্থনার জন্য বিড়লা হাউস যাচ্ছিলেন।গডসে খুব কাছ থেকে তাঁর ওপর তিনটি গুলি চালিয়ে তাঁকে হত্যা করেন। তিনি তখন জানিয়েছিলেন" গাঁধীর জন্যই দেশভাগ হয়েছে, হিন্দু, শিখরা অবর্ণনীয় নির্যাতনের শিকার হয়েছেন।"১৯৪৯ সালের ১৫ নভেম্বর গডসের ফাঁসি আম্বালা জেলে।