৫১তম ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শুভ সূচনা 




দীর্ঘ প্রতীক্ষিত ৫১তম ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে। গোয়ার পানাজিতে ড. শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ইন্ডোর স্টেডিয়ামে দেশ – বিদেশের চলচ্চিত্র অভিনেতা, পরিচালক ও সিনেমা প্রেমীদের উপস্থিতিতে গতকাল এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে।



অভিনেতা, লেখক এবং চলচ্চিত্র প্রযোজক টিস্কা চোপড়া, এশিয়ার প্রাচীনতম এবং ভারতের বৃহত্তম চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের সূচনা করেছেন। এই অনুষ্ঠানে চলচ্চিত্র পরিচালক প্রিয়দর্শন নায়ার, বিখ্যাত অভিনেতা সুদীপ, তথ্য ও সম্প্রচার মন্ত্রী শ্রী প্রকাশ জাভড়েকর, গোয়ার মুখ্যমন্ত্রী শ্রী প্রমোদ সাওয়ান্ত সহ বিশিষ্ট ব্যক্তিরা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।



অনুষ্ঠানে শ্রী সুদীপ বলেন, "চলচ্চিত্র নতুন মহামারী হিসেবে হাজির হোক। চলচ্চিত্র হল, সৌভ্রাতৃত্বের প্রতীক, যার সাহায্যে মানুষ বিশ্বের সব সংস্কৃতি সম্পর্কে পরিচিত হতে পারে।" 



তথ্য ও সম্প্রচার মন্ত্রী শ্রী প্রকাশ জাভড়েকর বলেছেন, "এবছরের এই উৎসবে ৬০০টি বিদেশী চলচ্চিত্র এবং ১৯০টি ভারতীয় চলচ্চিত্র প্রদর্শিত হওয়ার জন্য প্রস্তাব এসেছিল। এর মাধ্যমে এই উৎসবের গুরুত্ব প্রতিফলিত হয়েছে। শ্রী জাভড়েকর ঘোষণা করেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ভারত এবং বাংলাদেশ যৌথভাবে তাঁকে নিয়ে একটি চলচ্চিত্র নির্মাণ করছে।" 



প্রবীণ অভিনেতা ও নির্দেশক শ্রী বিশ্বজিৎ চট্টোপাধ্যায়কে এবছরের “ইন্ডিয়ান পার্সোনালিটি অফ দ্য ইয়ার” পুরস্কারে ভূষিত করা হয়েছে বলে তিনি ঘোষণা করেছেন। তিনি আরও বলেছেন, ভারতে অনেক জায়গায় সিনেমার শ্যুটিং করার সুযোগ রয়েছে। তাই “শ্যুট ইন ইন্ডিয়া”–কে উৎসাহিত করার জন্য তিনি অভিমত প্রকাশ করেছেন।