বিশ্ব প্রতিবন্ধী দিবসে বিশেষ শিক্ষক নিয়োগের দাবি জানাতে গিয়ে গ্রেফতার ৫



সংবাদ একলব্য, ৩রা ডিসেম্বর, কলকাতাঃ 

বিকাশ ভবনে একের পর এক জোর ধাক্কা লাগছে। দীর্ঘ অপেক্ষার পর পশ্চিমবঙ্গের হবু শিক্ষকরা নিয়োগের দাবিতে একজোট হয়েছে। একই পথে হেঁটে নিজেদের প্রতি বঞ্চনার প্রতিবাদে শামিল হলো পশ্চিমবঙ্গের বিশেষ শিক্ষক সংগঠন। বিকাশ ভবনে নিয়োগের দাবীতে স্মারকলিপি জমা দেওয়ার উদ্দেশ্যে যাত্রা করলে তাঁদের আন্দোলনকে থামিয়ে দিতে পাঁচজন বিশেষ শিক্ষককে গ্রেফতার করে পুলিশ।


পশ্চিমবঙ্গের বিশেষ সংগঠনের দাবী, রাজ্যে ৩ রা ডিসেম্বর 'বিশ্ব প্রতিবন্ধী দিবস' ঘটা করে পালিত হলেও বিশেষ শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কোনোরকম উদ্যোগী মনোভাব নেই রাজ্যে সরকারের। ফলে শিক্ষা থেকে বঞ্চিতই থাকছে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা।



শিক্ষার অধিকার আইন ২০০৯ এর একটি গুরুত্বপূর্ণ দিক হলো সমন্বিত শিক্ষা ব্যবস্থা (Inclusive Education)। যদিও রাজ্যে বিশেষ চাহিদা সম্পূর্ণ শিশুদের বিদ্যালয় অপ্রতুল হওয়ায় বিশেষ শিশুদের সাধারণ শিশুদের সঙ্গে একই শ্রেণীতে শিক্ষাদান করা হচ্ছে বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষক দের ছাড়াই। যদিও সংগঠনের দাবী, একজন সাধারণ শিক্ষক কোনোভাবেই একটি বিশেষ চাহিদা সম্পন্ন শিশুকে সম্পুর্ন ভাবে বুঝতে পারবে না। বিশেষ চাহিদা সম্পূর্ণ শিশুদের প্রশিক্ষিত করতে ও তাঁদের বিকাশ ঘটাতে পারে একমাত্র বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকেরাই। যদিও এতো দিন যাবৎ রাজ্যের শিক্ষাক্ষেত্রে বিশেষ শিক্ষক নিয়োগ করেনি এই রাজ্য সরকার।


এই বিষয়কে তুলে ধরে পশ্চিমবঙ্গের বিশেষ শিক্ষক সংগঠন এর তরফ থেকে আজ ৩ রা ডিসেম্বর 'বিশ্ব প্রতিবন্ধী দিবস' উপলক্ষে বিশেষ শিক্ষক নিয়োগের দাবিতে আন্দোলন কর্মসূচি গ্রহণ করেন। তাঁদের গন্তব্যস্থল ছিলো বিকাশ ভবন।



তাঁরা করুনাময়ী বাসস্ট্যান্ড থেকে একত্রিত হয়ে বিকাশ ভবনের উদ্দেশ্যে রওনা দিলে রাজ্যের পুলিশ বাহিনী পথেই তাঁদের আন্দোলন থামিয়ে দেবার চেষ্টা করে এবং ৫ জন বিশেষ শিক্ষককে গ্রেফতার করে। পরে তাঁরা বাধ্য হয়েই কলকাতার রাজপথে অবস্থান বিক্ষোভে বসেন তাঁরা।


খবর পেয়ে বিরোধী দলের বামফ্রন্ট এর প্রাক্তন মন্ত্রী কান্তি গাঙ্গুলী তাঁদের পাশে এসে দাঁড়ায়।

বিশেষ শিক্ষক সংগঠনের মূল দাবি গুলি ছিলঃ

  • অবিলম্বে প্রত্যেকটি স্কুলে বিশেষ শিক্ষক নিয়োগ এর নীতি প্রণয়ন করে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তিতে সংযুক্তিকরণ করে প্রকাশ করতে হবে।
  • সাধারণ বিদ্যালয় গুলিতে সাধারণ শিক্ষকদের উচিত বিশেষ শিশুদের শিক্ষাদান থেকে বিরত থাকা। তাদের মনে রাখতে হবে PWD ACT অনুযায়ী যে কেউ তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করতে পারে।আমরা সতর্ক করতে চাই।
  • সমস্ত স্পেশাল স্কুল গুলিতে শুন্য পদ পূরণ করতে হবে।
  • প্রতিটি বিদ্যালয়ে ramp এর ব্যাবস্থা করতে হবে। 
  • প্রতিটি বিদ্যালয়ে রিসোর্স রুম এর ব্যবস্থা করতে হবে।