pic source: outlook india


১৪ই ডিসেম্বর থেকে এক রাজ্যে খুলছে স্কুল!  কোভিড রিপোর্ট অবশ্যই


বৃহস্পতিবার এক সার্কুলারে ডিরেক্টোরেট অফ স্কুল শিক্ষা জানিয়েছে, হরিয়ানা জুড়ে সরকারী ও বেসরকারী স্কুল ১৪ ডিসেম্বর থেকে পুনরায় চালু হবে। রাজ্য সরকার জানিয়েছে যে কেবল দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদেরই স্কুলে আসতে দেওয়া হবে। তবে, পরবর্তী আদেশ না হওয়া পর্যন্ত অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলগুলি বন্ধ থাকবে। বুধবার শিক্ষামন্ত্রী কানওয়ার পালের সভাপতিত্বে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে বিদ্যালয়গুলি পুনরায় চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় শিক্ষা বিভাগের সকল উচ্চপদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন।

বিদ্যালয়গুলি আবার চালু করার আগে ক্যাম্পাসগুলি পুরোপুরি স্যানিটাইজ করা হবে। হরিয়ানার অনেক জেলায় সম্প্রতি প্রচুর সংখ্যক শিক্ষার্থী কোভিড পজিটিভ পরীক্ষা করেছেন। এর পরে সরকার ২০ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত সমস্ত স্কুল বন্ধ করে দিয়েছিল। এটি আবার পর্যালোচনা করা হয় এবং তারপরে ১০ই ডিসেম্বর পর্যন্ত স্কুলগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। বুধবার অনুষ্ঠিত বৈঠকে ১৪ ডিসেম্বর থেকে স্কুল খুলতে সম্মত হয়েছে।

সংবাদ মাধ্যম সুত্রে জানা গেছে, রাজ্য সরকার জানিয়েছে, দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস প্রতিদিন ৩ ঘন্টা (সকাল ১০ টা -দুপুর ১টা) চলবে, কোভিড -১৯ রীতি অনুসরণ করে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, "সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের তাদের সরকারি বা বেসরকারী বিদ্যালয়ে ১৪ই ডিসেম্বর থেকে প্রতিদিন সকাল ১০ টা থেকে ১ টা অবধি তিন ঘন্টার জন্য প্রবেশের অনুমতি দেওয়া হবে,"।



বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, নবম ও একাদশ শ্রেণির সিনিয়র স্কুলছাত্রীদের ক্লাস ২১ ডিসেম্বর থেকে শুরু হবে। হরিয়ানা সরকার আরও বলেছে যে ক্লাসে অংশ নিতে শিক্ষার্থীদের ৭২ ঘণ্টা আগের মেডিকেল শংসাপত্র তৈরি করতে হবে।

তবে, স্কুলে আসার সময় শিক্ষার্থীদের অবশ্যই তাদের সাথে একটি আরটি-পিসিআর পরীক্ষা রিপোর্ট নিয়ে আসতে হবে।

ছাত্রদের মধ্যে কোভিড -১৯ এর বিস্তার রোধ করতে মোদী সরকার এই বছরের মার্চ মাস থেকে ক্লাস নিষিদ্ধ করেছিল। স্কুল ও কলেজগুলি মার্চ থেকে অনলাইন ক্লাস নিচ্ছে। যাইহোক, কয়েক সপ্তাহ আগে, সরকার রাজ্যগুলিকে সিদ্ধান্ত নিতে অনুমতি দিয়েছে যে তারা ক্লাস আবার শুরু করতে চায় কিনা।