Cold War thrillers-লেখার জন্য পরিচিত ব্রিটিশ লেখক জন লে প্রয়াত 


টিঙ্কার টেইলার সোলজার স্পাই লেখক, ডেভিড জন মুর কর্নওয়েল, বিশ্বের কাছে জন লে কের নামে পরিচিত, শনিবার ৮৯ বছর বয়সে মারা গেলেন। গুপ্তচর বদলে উপন্যাসিক শীতল যুদ্ধের থ্রিলার লেখার জন্য পরিচিত ছিল। তাঁর মার্জিত এবং জটিল রচনাটি শীতল যুদ্ধের গুপ্তচরবৃত্তি জেনারকে সংজ্ঞায়িত করেছিল যা সমালোচকদের দ্বারা প্রায়শই উপেক্ষা করা হত।


তার এজেন্ট এক বিবৃতিতে বলেছেন, "অত্যন্ত দুঃখের সাথে আমি জানাচ্ছি যে জন লে ক্যারি হিসাবে বিশ্বের কাছে পরিচিত ডেভিড কর্নওয়েল ১২ই ডিসেম্বর ২০২০ সালে শনিবার সন্ধ্যায় কর্নওয়ালে একটি সংক্ষিপ্ত অসুস্থতার (কোভিড -১৯ সম্পর্কিত নয়) কারণে মারা গেছেন। তাঁর মত আর কখনও দেখা যাবে না, এবং তার ক্ষতি প্রতিটি বই প্রেমিক, মানুষের অবস্থার প্রতি আগ্রহী প্রত্যেকেই অনুভব করবেন "।


লেখকের পরিবারও একটি বিবৃতি প্রকাশ করেছিল যাতে বলা হয় যে তিনি নিউমোনিয়ায় মারা গেছেন। তাঁর স্ত্রী জেন এবং চার ছেলে রয়েছেন।


গুপ্তচর উপন্যাসগুলিতে ব্রিটিশ গোয়েন্দা কেন্দ্রে বিশ্বাসঘাতকতা অন্বেষণ করে লে কেরি সোভিয়েত ইউনিয়ন এবং পাশ্চাত্যের মধ্যে যুদ্ধের লক্ষ লক্ষ নৈতিক দ্বিধা প্রকাশ করে শীত যুদ্ধ সম্পর্কে পশ্চিমা অনুমানকে চ্যালেঞ্জ করেছিলেন।



তাঁর মৃত্যুর সংবাদ প্রকাশিত হওয়ার পরে, ব্রিটিশ লেখকের প্রতি শ্রদ্ধা জানাতে লেখকসহ নেটিজেনরা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে বেছে নিয়েছেন। তাদের মধ্যে ছিলেন ব্রিটিশ ভারতীয় উপন্যাসিক সালমান রুশদি, যিনি তাঁর দ্য স্যাটানিক ভার্সেস বইটি নিয়ে প্রয়াত লেখকের সাথে দীর্ঘকাল ধরে চলমান সাহিত্য-বিরোধ ছিল যার সমাধান করতে ১৫ বছর সময় লেগেছে।


ইংল্যান্ডে ১৯ অক্টোবর, ১৯৩১-এ জন্ম, লে কেরের ক্যারিয়ার ১৯৬১ সালে ১৯৬০-কল ফর দ্য ডেড এবং ১৯৬২ সালে অ্যা মার্ডার অফ কোয়ালিটির মাধ্যমে শুরু হয়েছিল। ২০১৬ সালে তিনি দ্য কবুতর টানেল নামে একটি স্মৃতিচারণও প্রকাশ করেছিলেন যা তার সাথে তার ভাঙ্গা সম্পর্কের বিস্তারিত বিবরণ দেয়।