আজিম প্রেমজি বিশ্ববিদ্যালয় স্নাতকোত্তর প্রোগ্রামের জন্য ভর্তির ঘোষণা করছে


 


 

কলকাতা, 23 ডিসেম্বর 2020:  আজিম প্রেমজি বিশ্ববিদ্যালয় তার দুই বছরের পূর্ণ সময়ের স্নাতকোত্তর প্রোগ্রামগুলিতে ভর্তির জন্য দরখাস্ত আহবান করছে। প্রোগ্রামগুলি হল, এডুকেশন–এ এম.এ., ডেভলপমেন্ট-এ এম.এ., পলিসি এবং গভরন্যান্স-এ এম. এ. (যে কোন বিষয়ে স্নাতকেরা আবেদন করতে পারেন), অর্থনীতিতে এম. এ. (অর্থনীতিতে উপযুক্ত পড়াশোনা ও জ্ঞান থাকা প্রয়োজন), ল এন্ড ডেভেলপমেন্ট -এ এক বছরের স্নাতকোত্তর প্রোগ্রাম (আইন বিষয়ে স্নাতকেরা আবেদন করতে পারেন)দরখাস্তের শেষ তারিখ ২৫ শে ডিসেম্বর ২০২০ আছে

 

পঠনপাঠনের বিশেষত্ব: প্রতিটি প্রোগ্রামেই ছাত্রছাত্রীরা তত্ত্ব, চর্চা ও গবেষণা-র উপযুক্ত অভিজ্ঞতা লাভ করবে। আবশ্যিক কোর্সগুলিতেপ্রোগ্রামের মুল বিষয়গুলি-র সামগ্রিক ধারণা তৈরির উপর জোর থাকবে, তার সঙ্গে ১০০-র বেশি ঐচ্ছিক কোর্সগুলি নানা সংযোগকারী তত্ত্ব, চর্চা, নীতি ও গবেষণা লব্ধ জ্ঞান ও দক্ষতা তৈরিতে সহায়ক হবে। তার সঙ্গে আছে কম্যুনিকেশন,অর্থ-ব্যবস্থা, ও অন্যান্য নানা প্রাক্টিক্যাল বিষয়ে কর্মশালার সুযোগ। আরও থাকছে সংগীত, নৃত্য, চিত্রশিল্প, মডেলিং ও নানা রকম হাতের কাজ নিয়ে ওপেন কোর্স। প্রতি সপ্তাহে সেমিনার, ও প্রতি বছর নানা রকমের কনফারেন্স-র সুযোগ।

 


সুষম প্রাক্টিক্যাল অভিজ্ঞতা ও জ্ঞান সঞ্চয়ের সুযোগ: প্র্যাক্টিকাম,ইন্টার্নশিপ, ফিল্ড প্রোজেক্ট, ফ্যাকাল্টি নির্দেশিত ক্ষেত্র-গবেষণার ব্যবস্থা প্রোগ্রামগুলির অবিছেদ্য অঙ্গ।


 

বিবিধ বিষয়ে পারদর্শী ফাক্যাল্টি: উচ্চ শিক্ষা, সামাজিক অ্যাকশন, ও গবেষণার বিস্তৃত অভিজ্ঞতা প্রসূত ১৪০ জন পূর্ণ সময়ের ফ্যাকাল্টি। অনুকূল শিক্ষক-ছাত্র অনুপাত,শিক্ষক-ছাত্র একান্ত চর্চার জন্য নির্ধারিত সময় এবং ছাত্রছাত্রীদের সুনির্দিষ্ট আক্যাডেমিক গাইডান্স-এর সুবিধা।

 

কেরিয়ার তৈরির প্রাথমিক সুযোগ: সামাজিক কাজের বিস্তৃত ক্ষেত্রের জন্য সর্বদা দক্ষ ও প্রেরণাময় কর্মীর প্রয়োজন। এই বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের কর্ম-নিয়োজনের রেকর্ড খুব উজ্জ্বল। প্রতি বছর ৮০-৯০টি সংস্থা এই বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের ক্যাম্পাস থেকে নিয়োগ করে।

 

ছাত্রছাত্রীদের জন্য আর্থিক সহায়তা: আজিম প্রেমজি বিশ্ববিদ্যালয় আর্থসামাজিক ভাবে অনগ্রসর ছাত্রছাত্রীদের পড়াশোনার সুযোগ করে দেওয়ার জন্য বদ্ধপরিকর। প্রয়োজনের ভিত্তিতে ছাত্রছাত্রীদের টিউশন ফি ও হস্টেল খরচার ২৫%, ৫০%, ৭৫% ও ১০০% ছাড় দেওয়া হয়ে থাকে। এছাড়া, আবেদনকারীরা স্নাতক ও কমপক্ষে তিন বছরের কাজের অভিজ্ঞতা সম্পন্ন হলে দু-বছরের এম. এ. প্রোগ্রামগুলিতেটিউশন ফি-র ৫০% ছাড় দেওয়া হয়।

 


অনুরাগ গুপ্তা, ছাত্র-জীবন প্রবাহ ম্যানেজমেন্ট বিষয়ের ডিরেক্টরের কথায়, “ভারতের মত উন্নয়নশীল দেশে সমাজ-ক্ষেত্রের বিভিন্ন কাজে, স্নাতকোত্তর শিক্ষায় শিক্ষিত, দক্ষ কর্মীর প্রয়োজন অপরিসীম। আজিম প্রেমজি বিশ্ববিদ্যালয় তার এডুকেশন, ডেভেলপমেন্ট, জন-নীতি, অর্থনীতি ও আইন বিষয়ে স্নাতকোত্তর প্রোগ্রামের মাধ্যমে সেই কাজেই লিপ্ত। এই কাজে প্রতিশ্রুতিব্দধ ও দক্ষ কর্মী তৈরি করাই আমাদের প্রচেষ্টার মুল কথা, যাতে তারা তাদের কাজের মাধ্যমে সমাজে লক্ষণীয় পরিবর্তন ত্বরান্বিত করতে পারে।“

 

আবেদন প্রক্রিয়া: আবেদনকারীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অনলাইনে দরখাস্ত জমা দিতে পারে। লিখিত পরীক্ষা ও তার থেকে নির্বাচিত প্রার্থীদের মৌখিক ইন্টার্ভিউয়ের মাধ্যমেভর্তির জন্য সিলেক্ট করা হবে। দু বছর বা তার বেশি  কাজের অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীরা এডুকেশন,ডেভলপমেন্ট ও পলিসি-গভরন্যান্স প্রোগ্রামে আগে ভাগে ভর্তির সুযোগ নিতে পারবেন।

 

তারিখ:

২০২১ সালের

ভর্তির নির্ঘণ্ট

 কমপক্ষে দু বছরের অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের জন্য আগে ভর্তি

সময়ে ভর্তি

দরখাস্তের শেষ তারিখ

২৫ শে ডিসেম্বর ২০২০

২৬শে ফেব্রুয়ারি ২০২১

জাতীয় স্তরে ভর্তি পরীক্ষা

১০ই জানুয়ারি ২০২১

২১শে মার্চ ২০২১

ইন্টার্ভিউ

ফেব্রুয়ারি ২০২১-র মাঝামাঝি

এপ্রিল ২০২১-র মাঝামাঝি

আডমিশনের চিঠি

মার্চ ২০২১-র মাঝামাঝি

জুন ২০২১-র মাঝামাঝি

ক্লাস শুরু

আগস্ট ২০২১-র ২০২১

আগসট ২০২১-র মাঝামাঝি

 

নতুনক্যাম্পাস: ক্লাসগুলি ব্যাঙ্গালোরের উপকণ্ঠে সারজাপুর – আতিবেলে রোডে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের স্থায়ী আবাসিক ক্যাম্পাসে পরিচালিত হবে। ক্যাম্পাসটি ৮০ একর জুড়ে ছড়ানো জমির উপর তৈরি।  ২.৭ মিলিয়ন বর্গফুটের উপর প্রথম পর্যায়ের নির্মাণ কাজের পরে ৩৮০০ জন শিক্ষার্থী, ৭০০ জন ফ্যাকাল্টি ও প্রশাসনিক কর্মীর জন্য পর্যাপ্ত জায়গা পাওয়া যাবেশিক্ষার্থীদের জন্য ছাত্রাবাস, ফ্যাকাল্টি ও প্রশাসনিক কর্মীদের আবাসিক সুবিধা, অতিথি নিবাস, গ্রন্থাগার, মিলনায়তন, অ্যাম্ফি থিয়েটার এবং আউটডোর এবং ইনডোর গেমগুলির উপযুক্ত স্পোর্টস কমপ্লেক্স সহ এই ক্যাম্পাসটি একটি স্বয়ং সম্পূর্ণ শিক্ষণ ও আবাসস্থান হবে।

 

ঠিকানা: আজিম প্রেমজি বিশ্ববিদ্যালয়, বুড়ুগুন্টে ভিলেজ, সারজাপুর হবলি, অনেকল তালুক, বেঙ্গালুরু, কর্ণাটক – ৫৬২১২৫

মোবাইল: ৮৯৭১৮৮৯৯৮৮

মেল: admissions@apu.edu.in

ওয়েবসাইট: www.azimpremjiuniversity.edu.in/pg

 

আজিম প্রেমজি ইউনিভার্সটি

কর্ণাটকের ২০১০ সালের আজিম প্রেমজি ইউনিভার্সিটিঅ্যাক্ট আইনবলে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত। আজিম প্রেমজি ফাউন্ডেশন এই বিশ্ববিদ্যালয়ের স্পন্সর। সুস্পষ্ট সামাজিক উদ্দেশ্যে তৈরি, এটি একটি সম্পূর্ণ অলাভজনক লোক-হিতৈষী সংস্থা, যা ন্যায় সঙ্গত,সমতাশ্রয়ী, মানবিক ও সুস্থায়ী সমাজ গড়ার কর্মযজ্ঞে নিয়োজিত।