কৃষি আইন বাতিলের পক্ষে সওয়াল করবে অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস, ডাকলেন বৈঠক 



নয়া কৃষি আইন নিয়ে প্রথম থেকেই সরব হয়েছেন প্রায় সকল বিরোধী দল ও কৃষক সংগঠন গুলি। ইতিমধ্যে দিল্লীর রাজপথে কৃষি আইন বাতিলের দাবিতে পথে নেমেছে কৃষক সংগঠন গুলি। এবার কৃষকদের সেই আন্দোলনকে সমর্থন জানালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, কৃষি আইন বাতিল করার জন্য আন্দোলনে নামবেন বলে জানান তিনি। এই নিয়ে সারাভারত তৃণমূলের পক্ষ থেকে একটি সভা আহ্বান করেন তৃণমূল নেত্রী। এছাড়াও এদিনের এই বিবৃতিতে মুখ্যমন্ত্রী রেল থেকে শুরু করে ব্যাঙ্ক সব বেসরকারি করণের পদক্ষেপ নিয়েও সরব হন। 

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক বিবৃতিতে জানান, ''আমি কৃষকদের, তাদের জীবন ও জীবিকা সম্পর্কে খুব উদ্বিগ্ন। জিওআইকে অবশ্যই কৃষক বিরোধী বিল প্রত্যাহার করতে হবে। তারা যদি তাৎক্ষণিকভাবে তা না করে তবে আমরা রাজ্য ও দেশজুড়ে আন্দোলন করব। প্রথম থেকেই, আমরা এই কৃষকবিরোধী বিলগুলির তীব্র বিরোধিতা করে আসছি।


আমরা শুক্রবার, ৪ ডিসেম্বর অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেসের একটি সভা আহ্বান করেছি। আমরা কীভাবে প্রয়োজনীয় পণ্য আইনটি সাধারণ মানুষের উপর প্রভাব ফেলছে এবং ফলস্বরূপ আকাশে দোলার দাম বাড়ছে তা নিয়ে আলোচনা করব। কেন্দ্রীয় সরকারকে এই জনবিরোধী আইন প্রত্যাহার করতে হবে।

জিওআই সব বিক্রি করছে। আপনি রেলওয়ে, এয়ার ইন্ডিয়া, কয়লা, বিএসএনএল, বিএইচএল, ব্যাংক, প্রতিরক্ষা ইত্যাদি বিক্রি করতে পারবেন না-কল্পনা করে নিনিত বিনিয়োগ এবং বেসরকারীকরণ নীতি প্রত্যাহার করুন। আমাদের জাতির কোষাগারগুলিকে বিজেপি দলের ব্যক্তিগত সম্পদে রূপান্তরিত করতে দেওয়া উচিত নয়।''