আজ বিশ্ব ছাত্র দিবস, জেনে নিন কেন পালিত হয় 



১৫ই অক্টোবর ড. এপিজে আব্দুল কালামের জন্মদিন উপলক্ষে সারা বিশ্ব জুড়ে বিশ্ব ছাত্র দিবস পালন করা হয়। ২০১০ সালে ইউনাইটেড ন্যাশন ১৫ই অক্টোবর বিশ্ব ছাত্র দিবস হিসেবে ঘোষণা করে। ২০১০ সাল থেকে প্রতি বছর এই দিনটিকে পালন করা হয়। 


ভারতের ১১ তম রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের জন্মদিন আজ ১৫ই অক্টোবর। এই মহামানব শুধু ভারতের রাষ্ট্রপতিই নন তিনি ছিলেন একজন মহাকাশ বিজ্ঞানী। ভারতীয় মহাকাশ গবেষণায় তাঁর উল্লেখযোগ্য অবদান রয়েছে। আব্দুল কালামকে ভারতের ক্ষেপণাস্ত্র মানব বা মিসাইল ম্যান বলা হয়। এছাড়াও, তিনি একজন সুদক্ষ শিক্ষকও। ২০২০ থেকে ২০০৭ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি থাকার পর তিনি একাধিক গবেষণা ও অ্যাকাডেমিক প্রতিষ্ঠানে নিযুক্ত ছিলেন। তাঁর বলে যাওয়া বাণী জীবন গড়ার সুদক্ষ চাবিকাঠি। 



ডাঃ কালাম একজন নিবেদিত শিক্ষক এবং অন্য যে কোনও কিছুর আগে নিজেকে এই ভূমিকাতে সর্বাগ্রে চিহ্নিত করেছিলেন। ছাত্রদের তিনি প্রচণ্ড ভালবাসতেন। ছাত্রদের সেরা কথা গুলি তিনি বের করে আনতেন। তিনি বলেছিলেন শিক্ষকেরা সমাজের নির্মাতা এবং সমাজ তখনই গঠিত হবে যখন ছাত্ররা বিষয় গুলি সম্পর্কে দক্ষ হয়ে উঠবে। ২০২০ সালের বিশ্ব ছাত্র দিবসের থিম মানুষ, গ্রহ, সমৃদ্ধি এবং শান্তি (‘Learning for people, planet, prosperity, and peace.’) 


তাঁর দুটি উল্লেখযোগ্য বাণী -

“If you fail, never give up because FAIL means “First Attempt In Learning”.”

“Dream, Dream Dream
Dreams transform into thoughts
And thoughts result in action.”