Breaking

IPL 2020 LIVE SCORE

Sunday, October 18, 2020

বিশ্ব ক্ষুধা সূচকে লজ্জাজনক স্থানে ভারত, বাংলাদেশ-পাকিস্তানের থেকেও পিছিয়ে

 


বিশ্ব ক্ষুধা সূচকে লজ্জাজনক স্থানে ভারত, বাংলাদেশ-পাকিস্তানের থেকেও পিছিয়ে 



সম্প্রতি প্রকাশিত বিশ্ব ক্ষুধা সূচকে লজ্জাজনক স্থানে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিজিটাল ইন্ডিয়া বিশ্ব খাদ্য সূচকে ৯৪ নম্বর স্থানে। ১০৭টি দেশের মধ্যে এই বছরের ক্ষুধা সূচক প্রকাশিত হয়েছে। ক্ষুধা ও অপুষ্টির নিরিখে এই তালিকাটি তৈরি হয়। সূচক অনুযায়ী ‘গুরুতর’ বিভাগে রয়েছে ভারত। একই বিভাগে রয়েছে বাংলাদেশ, মায়ানমার, পাকিস্তানও। বাংলাদেশ ৭৫, মায়ানমার ৭৮ ও পাকিস্তান ৮৮ নম্বর অবস্থানে রয়েছে। 


বিশ্ব ক্ষুধা সূচকের রিপোর্ট অনুসারে ১৪ শতাংশ ভারতীয় অপুষ্টির শিকার। পাঁচ বছরের নীচে বয়সী ৩৭.৪ শতাংশ শিশুর দেহের ওজন স্বাভাবিকের তুলনায় কম। ১৭.৩ শতাংশের দৈহিক উচ্চতা স্বাভাবিকের তুলনায় কম। পাঁচ বছরের নীচে বয়সী শিশুর মৃত্যুহার ৩.৭ শতাংশ। 


পর্যবেক্ষণের অভাব, দুর্বল বাস্তবায়ন প্রক্রিয়া ইত্যাদি নানাবিধ কারণেই ভারতের অবস্থা সংকট জনক বলে মনে করছে বিশেষজ্ঞরা। রিপোর্ট অনুসারে ১৯৯১ থেকে ২০১৪ সাল পর্যন্ত পরিবারের দারিদ্র, সঠিক মানের খাবারের অভাব, প্রসূতির পুষ্টির অভাবের মতো নানা বিষয়ের কারণে বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তানের শিশুরা অপুষ্টিজনিত রোগে ভুগতো।


এদিকে, ভারতের অন্য দুই প্রতিবেশী দেশ নেপাল ও শ্রীলঙ্কা মাঝারি বিভাগে রয়েছে। নেপাল ৭৩ ও শ্রীলঙ্কার ৬৪তম স্থানে রয়েছে। তালিকার শীর্ষে রয়েছে চিন, বেলারুশ, ইউক্রেন, তুর্কি, কিউবা, কুয়েতের মতো সতেরোটি দেশ। যাদের স্কোর পাঁচেরও নীচে। গত বছরও খারাপ অবস্থা ছিল ভারতের। ১১৭টি দেশের মধ্যে ১০২ নম্বরে ছিল ভারত।

No comments:

Post a Comment