ফের গগনযান প্রকল্পে ISRO! স্বাধীনতার ৭৫ বছরে হবে উৎক্ষেপণ 



২০২২-এ দেশের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। আর ২০২২ এর আগস্টেই গগনযান বাস্তবায়িত করার কথা ভাবছে ইসরো। করোনার জেরে অল্পস্বল্প পরিবর্তনও হতে পারে এই সময়সীমায়। এমনই ইঙ্গিত দিলেন ইসরো চেয়ারম্যান কে শিবন। 



২০২২-এ গগনযান মিশন ৩ জন মহাকাশচারীকে মহাশূন্যে পাঠানো হবে। ভারতীয় বায়ুসেনার ৪ সদস্যকে বেছে নিয়ে তাঁদের প্রশিক্ষণ রাশিয়া। ৫-৭ দিন মহাকাশে কাটাবেন তাঁরা। হিন্দুস্থান অ্যারোনটিক্যাল লিমিটেড ও ডিআরডিও প্রযুক্তিগত সহায়তা করছে ইসরোকে। স্পেস মেডিক্যাল টেকনোলজি দিচ্ছে ফ্রান্স, স্পেস স্যুট দিচ্ছে রাশিয়া। যুক্ত রয়েছে নাসাও। খাবারদাবার, ক্রুদের স্বাস্থ্য সম্পর্কিত ব্যবস্থা ও অন্যান্য দিক নজর দিচ্ছে ডিআরডিও। 


ইসরো চেয়ারম্যান জানিয়েছেন, ৫৯টি দেশের সঙ্গে মহাকাশে সহায়তামূলক ২৫০টি নথিতে স্বাক্ষর করেছে ভারত। এর ফলে ভারতের মহাকাশে সক্ষমতা আরও বাড়বে, অন্যান্য যে সব দেশ মহাকাশে যেতে আগ্রহী, তাদেরও সাহায্য করতে পারবে।


এদিকে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনটিক্যাল ফেডারেশন বা আইএএফ গত ১৪ তারিখ মহাকাশ বিজ্ঞান, মহাকাশ প্রযুক্তি, মহাকাশ ঔষধ অথবা মহাকাশ সম্পর্কিত আইনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পুরস্কার অ্যালান ডি ইমেল মেমোরিয়াল অ্যাওয়ার্ড শিবনকে দিয়েছে।