picture credit: tanishq

দেবীর দোলায় আগমন আর গজে যাত্রা, জানেন কি এর তাৎপর্য? সাথে রইলো পুজোর নির্ঘণ্ট 

শুভাশিস দাশঃ 


শরতের আগমন বার্তা প্রকৃতি জানিয়ে দিলেও শারদীয় উত্সব কিন্তু এবার হেমন্ত ছুঁয়েছে । দিনপঞ্জি র নিরিখে মহালয়া সময় মতো হলেও এবার দেবী পক্ষ কিন্তু একমাস পর শুরু হোল।

বাংলা তিথি অনুযায়ী আশ্বিন মাস এবার মল মাস পড়ায় পুজো পিছিয়ে গেছে ফলে মহালয়ার একমাস পর দুর্গা পুজো হতে যাচ্ছে । এবার পুজো এমন সময় হতে যাচ্ছে যখন চারদিকে এক অস্থির পরিস্থিতি । করোনা ভাইরাসের আতঙ্কে মানুষ দিশে হারা ।


তবু পুজো বলে কথা । সরকার থেকে বলা হয়েছে পুজো হলেও ভিড় করা যাবেনা বা স্বাস্থ্য বিধি মেনে পুজো তে আনন্দ করতে ।

ঘরের মেয়ে উমা আসছে তাই কি হয়?

হুজুগে বাঙালি তাই করোনা আতঙ্ককে দূরে সরিয়ে আনন্দে মেতে উঠেছে । অবশ্য অবাধ্য কিছু মানুষকে বাদ দিলে সবাই স্বাস্থ্য বিধি মেনেই এই আনন্দ উত্সবে মাতবে এটাই স্বাভাবিক । এবার দেবীর দোলায় আগমন । এর ফলে পৃথিবীতে মড়ক লাগবে । অবশ্য আমরা তো মড়ক নিয়েই বাস করছি বর্তমান সময়ে ।

আর দেবী এবার গজে গমন করবেন । ফল হবে শস্য পূর্ণ বসুন্ধরা । আসলে মহামায়ার লীলার অন্ত নেই । এক দিকে না একদিকে তিনি পুষিয়ে দেন । হাজার হোক আমরা তো তারই সন্তান। আর সন্তানের অমঙ্গল কী কখনো হতে পারে! 

আসুন আমরা এই দুর্যোগে সবাই সরকার ঘোষিত সবরকম স্বাস্থ্য বিধি মেনে পুজো পালন করি । উত্সব নয় । কেননা করোনার কারণে অনেকের আয়ের উত্সই বন্ধ হয়ে গেছে । আসুন এবার নাহয় আমরা একটু কম আনন্দ করি । সামর্থ অনুযায়ী তাদের হাতে কিছু দিই যারা এই পুজো র দিনগুলোতে মলিন মুখে আমাদের দিকে তাকিয়ে থাকবে। পারি তো? নাকি?

মানুষ মানুষের জন্য এই মন্ত্রই নিই এবার পুজো তে । সবার পুজো ভাল কাটুক । দেখে নিই পুজোর নির্ঘণ্ট-


মহাপঞ্চমী 
২১ অক্টোবর মহাপঞ্চমী। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, দিনটি ৪ কার্তিক, ১৪২৭। ২১ অক্টোবর বিকেলে বোধন। আগের দিন বিকেল ৪.৩৭ মিনিট থেকে শুরু হয়ে সেদিন বেলা ২.৪৫ মিনিট পর্যন্ত মহাপঞ্চমীর তিথি থাকবে।



মহাষষ্ঠী 
২২ অক্টোবর মহাষষ্ঠী। বাংলা ক্যালেন্ডারে ৫ কার্তিক মহাষষ্ঠী। এদিন সকালে ৯.২৮ মিনিটের মধ্যে সেরে ফেলতে হবে কল্পারম্ভ, আমন্ত্রণ এবং অধিবাস হবে বিকেলে। মহাষষ্ঠী পড়ছে আগের দিন বেলা ২.৪৫ মিনিটে এবং ছেড়ে যাচ্ছে সেদিন দুপুর ১.১৩ মিনিটে।

মহাসপ্তমী 
২৩ অক্টোবর, ৬ কার্তিক শুক্রবার মহাসপ্তমীর দিন সকাল ৮.৩২ মিনিটের মধ্যে হবে নবপত্রিকা স্নান। মধ্যরাতে দেবী দুর্গার পুজো হবে রাত ১০.৫৮ মিনিট থেকে রাত ১১.৪৬ মিনিট পর্যন্ত, পূর্বাহ্ণ থাকবে সকাল ৯.২৮ মিনিট পর্যন্ত।

মহাষ্টমী
২৪ অক্টোবর, ৭ কার্তিক ১৪২৭ মহাষ্টমীর পুজো শুরু হবে সকাল ৭.০৭ মিনিটে শুরু হয়ে সকাল ৯.২৮ মিনিট পর্যন্ত চলবে। বীরাষ্টমী ব্রত শেষ করতে হবে সকাল ৯.২৮ মিনিটের মধ্যে। সন্ধিপুজো শুরু হবে সকাল ১১টায়, চলবে ১১.৪৮ মিনিট পর্যন্ত এবং বলিদান হবে ১১.২৪ মিনিটে। আগের দিন সকাল ১১.৫৭ মিনিটে পড়বে মহাঅষ্টমী এবং তা ছেড়ে যাবে সেদিন সকাল ১১.২৪ মিনিটে।

মহানবমী
২৫ অক্টোবর, ৮ কার্তিক ১৪২৭ পালন হবে দুর্গাপুজোর মহানবমী। সকাল ৯.২৯ মিনিটের মধ্যে সেরে ফেলতে হবে নবমীর পুজো। আগের দিন ১১.২৪ মিনিটে পড়বে মহানবমী এবং তা ছেড়ে যাবে সেদিন সকাল ১১.১২ মিনিটে।

মহাদশমী
২৬ অক্টোবর, ৯ কার্তিক ১৪২৭ মহাদশমীতে সকাল ৯.২৯ মিনিটের মধ্যে ঘট বিসর্জন করে বিজয়াদশমীর পুজো শেষ করতে হবে। দশমী থাকবে আগের দিন সকাল ১১.১২ মিনিট থেকে পরের দিন সকাল ১১.৩১ মিনিট পর্যন্ত।