শিক্ষক নিয়োগের ক্ষেত্রে নিয়ম পরিবর্তন কেন্দ্রীয় সরকারের

শিক্ষক নিয়োগের ক্ষেত্রে নিয়ম পরিবর্তন কেন্দ্রীয় সরকারের। একবার উত্তীর্ণ হলেই আর দিতে হবে না টেট।




কেন্দ্রীয় সরকার শিক্ষক নিয়োগের ক্ষেত্রে পরিবর্তন আনল। একবার টেট উত্তীর্ণ পরীক্ষার্থীকে আর টেট দিতে হবে না। অন্তত এমনটাই পরিকল্পনা নিয়ে ফেলেছে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন।


শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কয়েক বছর আগেই নিয়ম বদল করে কেন্দ্রীয় সরকার। কেন্দ্র সরকার জানান, শিক্ষক হতে গেলে টিচার এলিজিবিলিটি টেস্ট বা টেট(TET) পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে প্রার্থীদের।টেট পরীক্ষার্থীরা তবেই শিক্ষক হওয়ার ছাড়পত্র পাবেন।কিন্তু একবার টেট উত্তীর্ণ হলে সাত বছর ছিল সেই টেট উত্তীর্ণ সার্টিফিকেটের মেয়াদ। অর্থাৎ ৭ বছরের মধ্যে সেই প্রার্থীরা চাকরি না পেলে তাহলে আবারও টেট দিতে হতো। এই নিয়ম কার্যকরী করেছিল এ রাজ্যও। কিন্তু এবার ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন নিয়ম বদল করে জানিয়ে দিল সাত বছর নয়, কোনও প্রার্থী একবার টেট উত্তীর্ণ হলেই আর তাঁকে টেট দিতে হবে না।

সূত্রের পাওয়া খবর অনুযায়ী, শুধুমাত্র কেন্দ্রীয় বা সিবিএসই বোর্ডের টেটের ক্ষেত্রেই নয়, বিভিন্ন রাজ্য যে টিচার এলিজিবিলিটি টেস্ট পরীক্ষা নিচ্ছে সেখানেও এই একই নিয়ম কার্যকরী করতে হবে। যদিও কেন্দ্রের এই পরিকল্পনা নিয়ে রাজ্যের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

বিশেষজ্ঞের মতে, সাত বছরের বদলে সারা জীবনের বৈধতা টেট উত্তীর্ণদের সার্টিফিকেট দেওয়ার ফলে শিক্ষক নিয়োগের চাকরির সুযোগ অনেকটাই বাড়বে বলে মনে করছেন। আমাদের এই রাজ্যের শিক্ষক নিয়োগের প্রক্রিয়া যথেষ্টই ধীরগতিতে চলছে। কিন্তু তার মধ্যেই ন্যাশনাল কাউন্সিল এডুকেশন ইন সিটি-এর শিক্ষক নিয়োগের প্রথম ধাপেই নিয়ম বদলে পুজোয় সুখবর দিল চাকরিপ্রার্থীদের।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ