Breaking

IPL 2020 LIVE SCORE

Tuesday, October 06, 2020

Online BDP Term End Theory (Exit) Examinations December 2019 & June 2020 বিষয়ে গুরুত্বপূর্ণ নির্দেশাবলী

Online BDP Term End Theory (Exit) Examinations December 2019 & June 2020 বিষয়ে গুরুত্বপূর্ণ নির্দেশাবলী





আজ শুরু হতে যাচ্ছে নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের ONLINE BDP TERM END THEORY পরীক্ষা। তার আগে গতকাল বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ একটি গুরুত্বপূর্ণ নির্দেশাবলী সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে- 


১) শুধুমাত্র 'Exit' শিক্ষার্থীদের জন্য এই পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে।

২) যে শিক্ষার্থীগণ জুলাই 2014 থেকে জুলাই 2017 এর মধ্যে ভর্তি হয়েছেন এবং উল্লিখিত পরীক্ষার জন্য প্রযােজ্য সমস্ত শর্তাবলী পূরণ করতে পেরেছেন শুধুমাত্র তাঁরই 'Exit' পরীক্ষার্থী হিসেবে গণ্য হবেন।

৩) যে শিক্ষার্থীগণ সমস্ত প্রাক পরীক্ষার শর্তাবলী (যেমন - assignment answer booklets জমা দেওয়া, উল্লিখিত পরীক্ষার পরিপ্রেক্ষিতে সমস্ত অবশিষ্ট পত্রের জন্য পূরণ করা পরীক্ষার ফর্ম জমা দেওয়া ইত্যাদি) যথাযথ ভাবে সম্পন্ন করেছেন, শুধুমাত্র সেই শিক্ষার্থীণ উল্লিখিত পরীক্ষায় অংশ নিতে

৪) উল্লিখিত পরীক্ষা শুরু হবে 06.10.2020 বেলা ১১টায় আর শেষ হবে 13.10.2020 বেলা 11টায়। অথাৎ পরীক্ষার্থীগণ নিজেদের সুবিধা মত ঐ ৭ দিনের মধ্যে যে কোনাে সময়ে উল্লিখিত পরীক্ষা দিতে পারবেন!

৫) উল্লিখিত পরীক্ষার জন্য htttps://nsou.bdp2020.smartestexam.com-এই সুনির্দিষ্ট পাের্টালটি ব্যবহার করতে হবে। পরীক্ষার্থীগন enrolment নম্বর ও জন্মতারিখ (Registration certificate অনুযায়ী) লিখে এই পাের্টালে login করতে পারবেন। Login করার সময় পরীক্ষার্থীগণ যে Phone number বা Email address দেবেন, সেই Phone number  বা Email address এ OTP যাবে। (06.10.2020 বেলা 11টা থেকে 13.10.2020 বেলা ।। টা পর্যন্ত সাতদিনের জন্য ঐ পাের্টাল ২৪ ঘণ্টা খােলা থাকবে।

৬) পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর দিন ( 06.10.2020 বেলা ।। টায়) থেকে ঐ সময়সীমার (৭ দিন ২৪ ঘন্টার জন্য) মধ্যে Admit Card-এ উল্লিখিত পত্রগুলির পরীক্ষা দিতে হবে। (প্রসঙ্গতঃ, উল্লিখিত পরীক্ষার জন্য ইতিমধ্যেই কিছু নমুনা প্রশ্ন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে।) 

৭) পরীক্ষার্থীগণ পরীক্ষার নির্দিষ্ট সময়সীমার (৭ দিন ২৪ ঘণ্টার জন্য) মধ্যে যে কোনাে সময়ে, পছন্দ মতাে যে কোনো বিষয়ের পরীক্ষা দিতে পারবেন। তবে একটি পত্র সম্পূর্ণ করে submit করার পরই কোনাে পরীক্ষার্থী অন্য পত্র উত্তর করার সুযােগ পাবেন।

৮) পরীক্ষার্থীরা সক্রিয় ডেটা সংযােগ যুক্ত স্মার্টফোন, ট্যাব (ট্যাবলেট পি সি), ল্যাপটপ অথবা ডেক্সটপ কম্পিউটারের মাধ্যমে পরীক্ষায় অংশ নিতে পারবেন। কিন্তু কোনাে পরীক্ষার্থী কখনােই একইসঙ্গে একাধিক ডিভাইসের সঙ্গে সংযুক্ত থেকে পরীক্ষা দিতে পারবেন না!

১০) পরীক্ষার্থীদের যথাযথ জায়গায় টিক (tick mark ) দিয়ে প্রশ্নের উত্তর দিতে হবে।

১১) পরীক্ষার্থীরা একটি নির্দিষ্ট পত্রের জন্য 3 ঘন্টা (খলি পূর্ণ নম্বর 100 হয়) অথবা 2 ঘন্টা (যদি পূর্ণ নম্বর 50 হয়) সময় পাবেন। তারপর সংশ্লিষ্ট পত্রের সময়সীমা শেষ হয়ে যাবে।

১২) একটি নির্দিষ্ট পত্রের জন্য 100 নম্বরের পরিবর্তে, পরীক্ষার্থীদের 20টি 1 নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে এবং ঐ 20 নম্বরের মান 100 নম্বরের মানের সমান বলে ধরে নেওয়া হবে। যেখানে পূর্ণ নম্বর 50, পরীক্ষার্থীদের 10 টি 1 নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে এবং ঐ 10 নম্বরের মান 50 নম্বরের মানের সমান বলে ধরে নেওয়া হবে।


১৩) একটি পত্রের সব প্রশ্ন একসঙ্গে নেওয়া হবে না। অর্থাৎ, পরীক্ষার্থীগণ কোন একটি পাত্রের সমস্ত প্রশ্ন একসঙ্গে দেখতে পাবেন না। একটি প্রশ্ন উত্তর দেওয়ার পরই পরের প্রশ্নের সম্মুখীন হওয়া যাবে। পরের প্রশ্নে যাওয়ার জন্য আগের উত্তর 'submit করতে হবে। পরবর্তী প্রশ্নগুলির জন্যও একই পদ্ধতি অনুসরণ করতে হবে।

১৪) এই পরীক্ষায় যদি কোনাে পরীক্ষার্থী কোনও প্রশ্নের উত্তর দিতে না পারেন এবং প্রশ্নটি এড়িয়ে যেতে

চান, তিনি প্রশ্নের উত্তর না দিয়েই "submit" করে পরের প্রশ্নের মুখোমুখি হতে পারেন। কিন্তু সেক্ষেত্রে তিনি ঐ প্রশ্নের পরিবর্তে কোনও বিকল্প প্রশ্ন পাবেন না।

১৫) এই পরীক্ষায় একবার উত্তর 'submit করার পর, এটি তার পরিবর্তন / সংশােধন করা যাবে না এবং কোনোভাবেই আগের অবস্থানে ফিরে আসা যাবে না।।

১৬) এই পরীক্ষায় negative marking থাকবে না।

১৭) পরীক্ষার্থীগণ 100 নম্বরের একটি নির্দিষ্ট পত্রের জন্য 9 (নয়) বার 'বিরতি' (pause) এবং 50 নম্বরের একটি নির্দিষ্ট পত্রের জন্য 4 (চার) বার 'বিরতি' (pause) পাবেন। এই বিরতির (pause) সময়টুকু মূল পরীক্ষার সময়কালের মধ্যে অন্তর্ভুক্ত করা হবে না! এবং বিরতির আগে পরীক্ষার্থীর 'submit করা উত্তর যথারীতি সংরক্ষিত (sayed) থাকবে। যে কোনও বিরতির পর কোনাে পরীক্ষার্থী পুনরায় login করে পরীক্ষায় যােগ দিতে পারবেন, তবে আগের প্রশ্নের পরিবর্তে তিনি একই পত্রের একটি নতুন প্রশ্ন পাবেন। সমস্ত বিরতির ('pause') সুযােগ নেওয়ার পর 'সময় শেষ' বলে ধরে নেওয়া হবে। সেক্ষেত্রে পরীক্ষার্থীগণ আর সংশ্লিষ্ট পত্রের উত্তর দেবার সুযােগ পাবেন না।

১৮) সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার পর সংশ্লিষ্ট পত্রটি (that particular paper) submit করতে একটি নির্দিষ্ট পত্র 'submit করার পর একজন পরীক্ষার্থী সেটা download করে উত্তরপত্রের "print ccpy" পেতে পারেন। তবে মনে রাখতে হবে ঐ "print copy" শুধুমাত্র পরীক্ষার্থীদের ব্যক্তিগত সংরক্ষণের জন্য। এগুলো কোথাও জমা দেওয়ার কোনাে প্রয়োজন নেই।

১৯) EMT16 এর দুটি অংশ - একটি তাত্ত্বিক [(Theoretical)/(30 marks)] এবং অন্যটি ব্যবহারিক [{Practical)/ (20 marks)]। তাত্ত্বিক অংশের জন্য 1 নম্বরের 10 টি প্রশ্নের উত্তর দিতে হবে। এবং ঐ 10 নম্বরের মান 30 (full marks) নম্বরের মানের সমান বলে ধরে নেওয়া  হবে। এই পরীক্ষার জন্য পরীক্ষার্থীগণ 2 ঘন্টা সময় পাবেন। 20 নম্বরের ব্যবহারিক পরীক্ষার জন্য পরীক্ষার্থীদের 2 নম্বরের 10 টি প্রশ্নের উত্তর দিতে হবে। এই পরীক্ষার সময়সীমাও 2 ঘন্টা। পরীক্ষার্থীরা 30 নম্বরের পরীক্ষার জন্য 4 (চার) বার বিরতি (pause) এবং আরো 20 নম্বরের পরীক্ষার জন্য 4 (চার) বার বিরতি (pause) গ্রহন করতে পারেন।

২০) English old syllabus paper seven (EEG-7) এবং eight (EEG-8) এর পরীক্ষায় কাগজ-কলমের ব্যবহার (pen - paper mode) থাকবে। সেক্ষেত্রে পরীক্ষার্থীদের প্রশ্ন সম্বলিত উত্তরপত্র (Questions paper Cum Answers Booklet/s) ওপরে উল্লিখিত পাের্টাল থেকে download করে তার ওপরে সুনির্দিষ্ট জায়গায় উত্তর লিখতে হবে। তারপর ঐ লিখিত উওরপত্র scan করে একটি নির্দিষ্ট email address (যা ঐ Questions paper Cum Answers Booklet/s এ লেখা থাকবে) -এ ওপরে উল্লিখিত সময়সীমার মধ্যে পাঠাতে হবে। এই পরীক্ষার্থীদের মােট 20 নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে এবং ঐ 20 নম্বরের মান 100 নম্বরের মানের সমান বলে ধরে নেওয়া হবে। এই পরীক্ষার প্রতিটা পএের সময়সীমা 2 ঘন্টা।

এ বিষয়ে পরবর্তী কোনাে তথ্যাদির জন্য সকল পরীক্ষার্থীদের নিয়মিত NSOU-এর Website দেখতে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে। 

Helpline number:9830338974 সময়কাল: বেলা 11 টা থেকে বিকেল ৪ টা

11 comments:

  1. Replies
    1. The Online Exam Portal is facing some technical issues. The Examinations will be live very soon, please come back in another 30 minutes.

      Delete
    2. Aaj jo site open nahi huaa h o kaya paper hogaa ki nahi

      Delete
  2. Replies
    1. The Online Exam Portal is facing some technical issues. The Examinations will be live very soon, please come back in another 30 minutes.

      Delete
    2. Wouldn't it be paper?
      Because the site did not open.

      Delete
    3. Because the site did not open.
      Wouldn't it be paper?

      Delete
  3. If the site is not open today, will it be done tomorrow or will there be a paper sometime?

    ReplyDelete
  4. There will be all the papers that the site will not open today. Not open open

    ReplyDelete
  5. Bhai aaj kaa paper hogaa ki nahi aaj to site he open nahi huu a Wala papar hogaa ki nahi

    ReplyDelete
    Replies
    1. https://nsou.bdp2020.smartestexam.com/student/login

      Delete