রেশন কার্ড নিয়ে কড়া পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার! 


এবার রেশন কার্ড নিয়ে কড়া পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার। মৃত রেশন গ্রাহকদের রেশন কার্ড বাতিল করার উদ্যোগ নিয়েছে খাদ্য দপ্তর। 




জানা গেছে, রাজ্য স্বাস্থ্য দপ্তর মারফত মৃত ব্যাক্তিদের তালিকা সংগ্রহ করে এক দফা ফিজিক্যাল ভেরিফিকেশন করে স্বচ্ছতা যাচাই করবে খাদ্য দফতর। এরপর, অনলাইনে মৃত ব্যাক্তিদের রেশন কার্ড বাতিল করে দেবে খাদ্য দপ্তর। বন্ধ করে দেওয়া হবে সেইসব কার্ডের বরাদ্দ রেশন। 



রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, মৃত ব্যক্তিদের তালিকা যাতে নিয়মিত পাওয়া যায়, তার জন্য স্বাস্থ্য দফতরকে ইতিমধ্যেই চিঠি দেওয়া হয়েছে। 



খাদ্য দফতরের এক আধিকারিক জানিয়েছেন, নিয়মানুযায়ী মৃতের পরিবারের উচিত ৭ নম্বর ফর্ম পূরণ করা উচিত পাশাপাশি রেশন দোকানের উচিত এই বিষয়ে প্রশাসনকে জানানো।কিন্তু বহু ক্ষেত্রেই কেউই এই বিষয়টি করছেন না আবার করলেও তা অনেকটা সময় পর করছেন। ফলে মৃত্যুর পরেও ওই ব্যক্তির জন্য খাদ্য বরাদ্দ হচ্ছে এবং তাঁর অপচয় হচ্ছে তা বন্ধ করতে পুরসভা ও পঞ্চায়েতের সাহায্য নিয়ে মৃতদের চিহ্নিত করার উদ্যোগ নেওয়া হচ্ছে। 



ডেথ সার্টিফিকেট ইস্যু করার আগে অনেক পুরসভা ও পঞ্চায়েত রেশন কার্ড বাতিল করার নথি চাইছে, সেক্ষেত্রে অনেকটা সুবিধা হচ্ছে আবার কিছু জায়গায় তা করা হচ্ছে না বলে জানতে পেরেছে খাদ্য দফতর। আবার অনেক সময় পুরসভা বা পঞ্চায়েতে তা জমা হলেও ঠিক সময়ে খাদ্য দফতরে তা পৌঁছচ্ছে না। অবশেষে এবার অনলাইনেই স্বাস্থ্য দফতরের সাহায্য নিয়ে মৃত রেশন গ্রাহকদের চিহ্নিত করতে চাইছে খাদ্য দফতর। মৃত ব্যক্তিদের রেশন কার্ড বাতিল করলে অনেকটাই সাশ্রয় হবে সরকারের। তাছাড়া জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পে রেশন গ্রাহকের সংখ্যা সব রাজ্যে নির্দিষ্ট করে দিয়েছে কেন্দ্র। জনসংখ্যা বাড়লেও রাজ্যের কোটা বাড়েনি। জাতীয় প্রকল্পের উপভোক্তা গ্রাহকদের মৃত্যুর পর কার্ড বাতিল হলে সেই শূন্য স্থান নতুন গ্রাহক দিয়ে পূর্ণ করা যাবে বলে মনে করছে খাদ্য দপ্তর।