আবার বাঙালি ভারত সেরা, ১৪ জনের মধ্যে ৭ জনই বাঙালি 




গোপালকৃষ্ণ গোখলে বলেছিলেন - বাঙালি আজ যা ভাবে, ভারত ভাবে আগামীকাল। (What Bengal thinks today, India thinks tomorrow.) - বাঙালি যে সত্যিই এমন এক গৌরবান্বিত জাতি তা আবার প্রমাণিত হলো বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক শান্তি স্বরূপ ভাটনগর পুরস্কার ( এসএসবি )- এর এবছরের পুরস্কার প্রাপকদের নাম ঘোষণার সাথে সাথে।


এবছর ১৪ জনের নামের তালিকা প্রকাশ করা হয়েছে । এর মধ্যে ৭ জনই কৃতি বাঙালি।  Dr. শুভদীপ চ্যাটার্জী,   Dr. জ্যোতির্ময়ী দাশ, Dr. অভিজিৎ মূখার্জী,  Dr. রজত শুভ্র হাজরা,  Dr. সূর্যেন্দু দত্ত,  Dr. কিংশুক দাশগুপ্ত, Dr. সুরজিৎ ধারা এবছর পুরস্কৃত হয়েছেন। 

শান্তি স্বরূপ ভাটনগর পুরস্কার বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (সিএসআইআর) দ্বারা জীববিজ্ঞান, রসায়ন, পরিবেশ বিজ্ঞান, প্রকৌশল গণিত, ওষুধ এবং পদার্থবিজ্ঞান সংক্রান্ত উল্লেখযোগ্য এবং অসামান্য গবেষণা, প্রয়োগ বা মৌলিক বিজ্ঞানের জন্য প্রতিবছর দেওয়া হয়। আরও পড়ুনঃ  ১ অক্টোবর থেকে স্বাভাবিক হচ্ছে অনেক কিছুই- বড়  ঘোষণা মুখ্যমন্ত্রীর

পুরস্কার বিজ্ঞান ও প্রযুক্তিতে অসামান্য ভারতীয় কাজকে (সিএসআইআর পুরস্কার কমিটির মতামত অনুসারে) স্বীকৃতি দেয়। এটি ভারতের বহু বিজ্ঞানের সর্বাধিক সম্মানজনক পুরস্কার। এই পুরস্কারটির নামকরণ করা হয়েছে বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা পরিষদের প্রতিষ্ঠাতা পরিচালক, শান্তি স্বরূপ ভটনাগর মহাশয়ের নামে। এটি পুরস্কার সর্বপ্রথম ১৯৫৮ সালে প্রদান করা হয়।

৪৫ বছর বয়স পর্যন্ত বিজ্ঞান ও প্রযুক্তির যে কোনও ক্ষেত্রে গবেষণায় নিযুক্ত ভারতের যে কোনও নাগরিক পুরস্কারের জন্য যোগ্য। 

তথ্য সহায়তাঃ উইকিপিডিয়া