অপারেশন না করেও চোখের ছানি আটকানোর ব্যবস্থা করলো INST এর বিজ্ঞানীরা 



INST SCIENTISTS DEVELOP SIMPLE ECONOMICAL NONSURGICAL PREVENTION OF CATARACT

ছানি (Cataract) হলো চোখের এমন একটি অসুখ যেখানে চোখের লেন্স অস্বচ্ছ বা ঘোলা (Opaque) হয়ে যায়, ফলে দেখতে অসুবিধা হয়। আর এই অসুবিধা দূর করতে অপারেশন করে ছানি কেটে ফেলতে হয়। কিন্তু এখন আরঅপারেশন না করে কম খরচে চোখের ছানি আটকাতে একটি প্রক্রিয়া উদ্ভাবন করলেন INST এর বিজ্ঞানীরা। 

ইনস্টিটিউট অফ ন্যানো সায়েন্স এন্ড টেকনোলজির (INSTITUTE OF NANO SCIENCE AND TECHNOLOGY) একদল বিজ্ঞানী অ্যাসপিরিন থেকে একটি ন্যানো রড তৈরি করেছেন। ব্যাথা, জ্বর বা জ্বালা কমানোর ওষুধ অ্যাসপিরিনের মধ্যে স্টেরয়েড জাতীয় কোনো উপাদান নেই। বিজ্ঞানীরা দেখেছেন এখান থেকে ন্যানো পদ্ধতিতে তৈরি করা এই রডটি চোখের ছানি পড়া আটকানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এই ন্যানো রড চোখে ক্রিস্টেলাইন প্রোটিনের তৈরি হওয়াকে প্রতিহত করতে পেরেছে। তার ফলে বয়স বাড়লে বা অন্যান্য নানা সমস্যাতেও ন্যানো রডের সাহায্যে চোখের ছানি পড়ার সমস্যাকে দূর করা যাচ্ছে। 

সেই সাথে এক্ষেত্রে কোনো অস্ত্রোপচারের প্রয়োজন হচ্ছে না। শুধুমাত্র চোখে অ্যাসপিরিন থেকে পাওয়া ন্যানো রডের ড্রপ দিয়ে এই সমস্যা থেকে নিষ্কৃতি পাওয়া যাচ্ছে। 

INSTITUTE OF NANO SCIENCE AND TECHNOLOGY এর বিজ্ঞানীদের এই আবিষ্কারের ফলে খুব কম খরচে বিনা অস্ত্রপ্রচারেই ছানির সমস্যার সামাধান হবে এখন থেকে।