প্রয়াত হলেন ক্যারিবিয়ান কিংবদন্তী স্যার এভারটন উইকস


ক্যারিবিয়ান ক্রিকেটের তিন তারকা স্যার ক্লাইড ওয়ালকট (Sir Clyde Walcott), স্যার ফ্র্যাংক ওরেল (Sir Frank Worrell) এবং স্যার এভারটন উইকসের (Sir Everton Weekes) - এই তিনজনের জন্মই বার্বাডোজে। ১৯৪৮ সালে প্রায় একই সময়ে ক্রিকেটে অভিষেক হয়েছিল 'থ্রি ডব্লিউ' নাম খ্যাত এই তিন ক্রিকেটার। ক্লাইভ ওয়ালকট এবং ফ্র্যাংক ওরেল আগেই পৃথিবী থেকে বিদায় নিয়েছিলেন। বুধবার প্রয়াত হলেন এই 'থ্রি ডব্লিউ' এর শেষ প্রহরী স্যার এভারটন উইকস। বার্ধক্যজনিত কারণেই ৯৫ বছর বয়সে মৃত্যু হল তাঁর। 

১৯৪৮ সালে মাত্র ২২ বছর বয়সে ক্রিকেটে অভিষেক হওয়ার পর ৪০ ও ৫০-এর দশকে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে পরিচিতি পেয়েছিলেন এভারটন উইকস। তাঁর ব্যক্তিগত রেকর্ডই তাঁর হয়ে কথা বলে। কেরিয়ারে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৪৮টি টেস্ট খেলেছেন উইকস। ৫৮.৬১ গড়ে করেছেন ৪,৪৫৫ রান। স্বল্প টেস্ট কেরিয়ারে ২০৭ রানের সর্বোচ্চ ব্যক্তিগত রান সহ ১৫ টি সেঞ্চুরি ও ১৯ টি হাফ-সেঞ্চুরি করেছেন তিনি। ক্রিকেটে অভিষেকের পরপর টানা পাঁচটি ইনিংসে শতরান করেছিলেন তিনি। জামাইকায় ইংল্যান্ডের বিরুদ্ধে ১৪১ রান করার পর ভারতের বিরুদ্ধে দিল্লিতে ১২৮, মুম্বইয়ে ১৯৪ এবং কলকাতায় ১৬২ ও ১০১ রানের ইনিংস খেলেন উইকস। ঠিক পরের ইনিংসে আম্পায়ারের ভুলে ৯০ রানে রান-আউট না হলে ষষ্ঠ শতরানটিও হয়ে যেতো। স্যার ডন ব্র্যাডম্যানের থেকেও দ্রুত টেস্টে ১০০০ রান করেন উইকস। ৯টি টেস্টের মাত্র ১২ ইনিংস খেলে কেরিয়ারের এক হাজার রান পূর্ণ করেছিলেন তিনি।

১৯৫১ সালে উইজডেনের বর্ষসেরা ক্রিকেটারের সম্মান অর্জন করেন উইকস। এর পর ১৯৯৫ সালে ক্রিকেটে আসামান্য অবদানের জন্য নাইটহুড উপাধি লাভ করেন। নামের আগে যোগ হয় ‘স্যার’।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ