করোনা যুদ্ধে আসছে আরও এক অ্যাপ। আপাতত চালু হয়েছে ওয়েবসাইট। কোভিড যুদ্ধে জয় লাভ এখনও অনেকদূর তাই মানুষের কথা চিন্তা করেই সব মানুষকে তৈরি থাকার পরামর্শ বিশেষজ্ঞ চিকিৎসকদের। মূলত যাঁরা বাড়িতে থেকে করোনার চিকিৎসা করছেন, তাঁদের জন্য এই ট্র্যাকার।
 
https://www.managecovidathome.com/ ওয়েবসাইটের মাধ্যমেই আপনি পেয়ে যাবেন বাড়ি বসেই বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ৷ সঙ্গে তাঁদের থেকে পাবেন উপযুক্ত টিপস৷ কঠিন সময়ে ভরসা দেবে এই ওয়েবসাইট৷ আপনি কোভিড থেকে কতটা সুরক্ষিত, তাও জানিয়ে দেবে ম্যানেজ কোভিড অ্যাট হোম ওয়েবসাইটটি। বুধবার পথচলা শুরু করেছে ম্যানেজ কোভিড অ্যাট হোম। 

কলকাতার বিশিষ্ট হার্ট সার্জেন কুনাল সরকারের উদ্যোগে এই ওয়েবসাইটে নিয়মিত বিশিষ্ট চিকিৎসকদের পরামর্শ মিলবে।তিনি বলেন, "অনেকেই বাড়িতে থেকে কোভিডের সঙ্গে যুদ্ধ করছেন। সেক্ষেত্রে এই ওয়েবসাইটের মাধ্যমে প্রতিদিন শারীরিক পরিস্থিতি ট্র্যাক করতে পারবেন আক্রান্ত নিজে বা যিনি দেখভাল করছেন, তিনিও। ওয়েবসাইটের প্যারামিটার অনুযায়ী বিপদসীমার বাইরে গেলেই, আক্রান্তের বাড়ির লোক বুঝতে পারবেন যে কোন সময় তাঁকে হাসপাতালে নিয়ে যেতে হবে।" 

কী ভাবে কাজ করবে এই সাইট?

  • - ওয়েবসাইটে নাম নথিভুক্ত করতে হবে
  • - নিয়মিত নিজের শারীরিক অবস্থা জানানো যাবে
  • - উপসর্গ থাকলেও তাও জানাতে হবে
  • - কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকলে অ্যালার্ট মিলবে
ট্র্যাকারে ঢুকে আক্রান্তকে জ্বর, কাশি, শরীরে আক্সিজেনের মাত্রা নির্দিষ্ট জায়গায় দিতে হবে। আক্রান্তের দেওয়া তথ্যের ভিত্তিতেই ট্র্যাকার জানিয়ে দেবে রোগী কেমন আছেন, কী করা উচিত। যদি রোগীর শারীরিক পরিস্থিতি বিপদসীমার বাইরে চলে গিয়ে থাকে, তাহলে সঙ্গে সঙ্গে রোগীর বাড়ির লোক ও আক্রান্তের কাছে এসএমএস চলে আসবে। যেখানে বলা থাকবে, 'আপনার হসপিটালাইজড হওয়া উচিত।'