সুপ্রিম কোর্ট শুক্রবার বলেছে দেশব্যাপী লকডাউন জারি হওয়ার পর থেকে শহরগুলিতে আটকে থাকা অভিবাসী শ্রমিকদের পাঠানোর জন্য পনেরো দিন পর্যাপ্ত সময় হওয়া উচিত। শীর্ষ আদালত সমস্ত রাজ্যকে ফিরে আসা অভিবাসীদের কর্মসংস্থানের সুযোগ তৈরি করতেও বলেছে ।

শীর্ষ আদালত বলেছিলেন, "আমরা ১৫ দিনের সময় প্রস্তাব করছি যাতে রাজ্যগুলিকে পরিবহণের কাজ শেষ করার অনুমতি দেওয়া যেতে পারে।"

কেন্দ্র বলেছে যে, সারা দেশে এক কোটি অভিবাসী শ্রমিককে তাদের বাড়িতে পৌঁছে দেওয়ার জন্য ৩ জুন অবধি ৪২,০০০ এর বেশি শ্রমিক স্পেশাল চালানো হয়েছে।

কেন্দ্র শীর্ষ আদালতকে বলেছে যে বিশেষ ট্রেনে চড়ে অভিবাসী শ্রমিকদের মৃত্যুর ঘটনা তদন্তে জানা গেছে যে খাদ্য, জল বা ওষুধের অভাবে কেউ মারা যায়নি। যারা মারা গেছেন তাদের কো- মোরবিডিটস ছিলেন বা তাদের হার্ট অ্যাটাক হয়েছে, মেহতা আদালতকে জানিয়েছেন।

বিহার সরকারের পক্ষে হাজির হয়ে রঞ্জিত কুমার শীর্ষ আদালতকে বলেছিলেন যে, প্রায় ২৮ লক্ষ মানুষ রাজ্যে ফিরে এসেছেন এবং তাদের জন্য কর্মসংস্থানের সুযোগ কাজ করা হচ্ছে। "বিহার সরকার তাদের কর্মসংস্থান দেওয়ার জন্য সব পদক্ষেপ নিচ্ছে," বলেই জানিয়েছেন তিনি।

আদালত রাজস্থানকে আরও কতজন অভিবাসী শ্রমিক দেশে ফিরতে চান তা তালিকাভুক্ত করতে বলেছিলেন। রাজস্থান সরকারের প্রতিনিধিত্বকারী মনীষ সিংহভী বলেছেন, সেখানে খুব বেশি লোক নেই। সবাইকে বাড়িতে পাঠানোর জন্য ১৫ দিন সময় চেয়েছেন।  

পূর্বের শুনানিতে আদালত একটি সাত দফা অন্তর্বর্তীকালীন আদেশ জারি করে বলেছিল যে অভিবাসী শ্রমিকদের খাদ্য ও পরিবহন সরবরাহ করা রাজ্যের কাজ এবং তাদের ভ্রমণের জন্য তাদের চার্জ নেওয়া যাবে না। আদালত আরও মন্তব্য করেছিলেন যে কোনও রাজ্যই অভিবাসী শ্রমিকদের ফিরিয়ে নিতে অস্বীকার করতে পারে না।