করোনা আবহের মাঝেই আরও এক বিপদের সম্মুখীন দেশ। একদিকে যখন দেশজুড়ে চলছে লক ডাউন, খাদ্য সংকট থেকে অর্থনীতি ধাক্কা, অন্যদিকে আম্ফানের দাপটে বিপর্যস্ত বাংলা ও ওড়িস্যা, তখন আরও এক ভয়ঙ্কর বিপদ। ফসলের যম পঙ্গপালের উত্‍পাত শুরু হয়েছে মধ্যপ্রদেশে। বিশেষজ্ঞদের মতে, গত ২৭ বছরে এই প্রথম এত বড় বিপর্যয় হতে চলেছে মধ্যপ্রদেশে। বর্ষার আগমন না হওয়া পর্যন্ত এই সঙ্কট বাড়বে বলেই মত বিশেষজ্ঞদের। এ শুধু যে সে পঙ্গপাল নয়, এই পঙ্গপালের ২.৩ কেজি শষ্য একটি পঙ্গপাল প্রতিদিন শেষ করতে পারে। 

বিশেষজ্ঞদের অনুমান, প্রায় ৮ হাজার কোটি টাকার মুগ ডালের ক্ষতি হতে পারে। সেই সঙ্গে ফল-শাকসবজি এবং ফুলের নার্সারিগুলি ক্ষতিগ্রস্ত হতে পারে। পাশাপাশি পঙ্গপালের উত্‍পাতে মরিচ এবং তুলো চাষেও কয়েক হাজার কোটি টাকার ক্ষতির সম্ভাবনা রয়েছে। 

মধ্যপ্রদেশের কৃষি বিভাগের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকায় ঢোল কিংবা থালা-বাটি বাজিয়ে বা চিত্‍কার-চেঁচামেচি করে এককথায় আওয়াজ করে পঙ্গপালের ঝাঁককে তাড়াতে বলা হয়েছে। 

কৃষি বিভাগের আধিকারিকদের মত, সন্ধে ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত পঙ্গপালের দল বিশ্রামের জন্য যে কোনও এলাকায় থামতে পারে। সেই সময় চাষিরা যেন পঙ্গপালের ঝাঁকের গতিবিধির উপর নজর রাখেন। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের চারটি দল ক্ষেতের মধ্যে ট্রাক্টর এবং দমকলের গাড়ির সাহায্যে রাসায়নিক স্প্রে করা শুরু করেছে।