Breaking

Thursday, May 14, 2020

প্রচেষ্টা প্রকল্পের টাকা পাচ্ছেন শ্রমিকেরা, আপনি আবেদন করেছেন ?

রাজ্যের অসংগঠিত ক্ষেত্রের কাজ হারানো শ্রমিকদের জন্য মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী  তৈরি করেছেন 'প্রচেষ্টা' প্রকল্প। অনেকক্ষেত্রে আবেদন করতে অসুবিধা হলেও যারা আবেদন করতে পেরেছেন তাদের একাউন্টে আসছে ১০০০ টাকা। প্রচেষ্টা প্রকল্পের এই টাকা পেয়ে খুশি প্রাপকেরা।

পুরানো  নির্দেশিকা অনুসারে আবেদনের শেষ তারিখ ১৫ মে। এখনো যদি আবেদন করে না থাকেন তবে যেনে নিন কীভাবে আবেদন করবেন।

প্রথমে https://prachestawb.in/ -এই ওয়েবসাইট থেকে APK ফাইল ডাওনলোড করে নিতে হবে। এরপর ফাইল টি ইন্সটল করবার পর ভাষা নির্বাচন করতে হবে। বাংলা এবং ইংরেজি দুই ধরণের ভাষা রয়েছে। আপনার সুবিধামতন সিলেক্ট করুন। এরপর মোবাইল নাম্বার দিয়ে Generate OTP তে ক্লিক করুন। এবার ৬ সংখ্যার একটি OTP এর এস এম এস আসবে আপনার নাম্বারে। সেই OTP দিয়ে Verify করুন। ভেরিফাই করবার পর একটি নতুন স্ক্রিন আসবে। এখান সমস্ত নির্দেশিকা রয়েছে। একবার পরে নিতে পারেন। নীচের দিকে APPLY NOW  এ ক্লিক করুন। 

এরপর একে একে যে তথ্য গুলো প্রয়োজন হবে-

১। আপনি কি একমাত্র উপার্জনকারী আপনার পরিবারের?
২। আপনি কি কোন বেসরকারী বা সরকারী ক্ষেত্রে কাজ করেন? 
৩। আপনি কি কোন সরকারি প্রকল্পের সুবিধা পান? 
৪। আপনার বর্তমান পেশার বিবরণ- অর্থাৎ আপনি কোন কাজের সাথে যুক্ত?

এই তথ্য গুলো দেওয়ার পর SAVE AND POROCEED এ ক্লিক করুন। এরপর আসবে ব্যাঙ্ক ডিটেল। এখানে অবশ্যই যে নামের ব্যক্তি আবেদন জানাচ্ছে তার নামের ব্যাঙ্ক একাউন্টই সাবমিট করুন। এক্ষেত্রে ব্যাঙ্ক একাউন্ট নাম্বার , আই এফ এস সি কোড ভেরিফাই করে ব্যাঙ্কের নাম এবং ব্রাঞ্চের নাম দিতে হবে। এরপর আবার Save & Proceed করতে হবে।  

এরপর আধার কার্ড,   আপনার ছবি এবং ডিজিটাল সিগনেচার করে সাবমিট করতে হবে। আবেদন করতে অসুবিধা হলে ভিডিওটি একবার দেখে নিতে পারেন-