কলকাতার প্রখ্যাত ডাক্তার সূর্যকুমার সর্বাধিকারীর দশ বছর বয়সী পঞ্চম পুত্র, হেয়ার স্কুলের ছাত্র নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী তাঁর মা হেমলতার সঙ্গে ঘোড়ার গাড়িতে চড়ে গঙ্গা¯স্নানে যাচ্ছিলেন সাতসকালে। এমন সময় ময়দানে, ফোর্ট উইলিয়ামের পাশে দেখলেন জনাকুড়ি ইংরেজ সৈন্য একটা গোলাকৃতির বলকে ঘিরে দৌড়াদৌড়ি করে বেড়াচ্ছে। দেখে মনে হচ্ছে, মাঝমাঠে থাকা খেলোয়াড়দের লক্ষ্য হলো, কীভাবে বলটাকে নিজের বাগে আনা যায়। আর দুই পাশে দুজন দুটো জালের পাশে দাঁড়িয়ে বল যাতে ওদিকে না আসে, সে জন্য হাত উঁচিয়ে তৎপর। তবে মূল খেলার সবটাই পায়ের মাধ্যমে হচ্ছে বলে তারা মোটেও হাত লাগাচ্ছে না। বালক নগেন্দ্রপ্রসাদের কাছে এ দৃশ্য একদমই নতুন। সাহেবদের এই কিম্ভূত খেলা দেখে তিনি মায়ের নিষেধ না শুনেই গাড়ি থেকে তড়িঘড়ি নেমে এগিয়ে গেলেন ময়দানের দিকে। কাকতালীয়ভাবে তখনই কোনো এক ভুল পাসের কারণে বলটা এসে পড়ল তাঁর পায়ের সামনে। বালক তো কৌতূহলবশত তা হাতে তুলে নিয়ে অবাক! দেখতে কম বড় নয়, কিন্তু এত হালকা! পরে এক গোরা সৈন্য তাঁর কাছে ছুটে এসে বলল, ‘কিক ইট টু মি’। নগেন্দ্রপ্রসাদ তখনই বলে ‘কিক’ মেরে তা ফেরত পাঠিয়ে দিলেন সৈন্যদের দিকে। এভাবেই প্রথম কোনো বাঙালি পাদস্পর্শ করলেন ফুটবলে; মানে ফুটবল খেললেন।

এই বাঙালি ফুটবলার কে নিয়েই তৈরি হচ্ছে "গোলন্দাজ" । আর ফুটবলের প্রাণপুরুষের চরিত্রে অভিনয় করেছেন দেব। বাঙালির আবেগের সঙ্গে জড়িয়ে রয়েছে ফুটবল। সেই ফুটবলের প্রাণপুরুষের বায়োপিক ঘিরে উত্তেজনা তুঙ্গে টলি ইন্ডাস্ট্রিতে।

গত ২৬ জানুয়ারি ইতিমধ্যেই 'গোলন্দাজ' ছবির টিজার রিলিজ হয়েছে। দেবের বাবার চরিত্রে রয়েছেন শ্রীকান্ত আচার্য। এছাড়া সিনেমায় ভার্গবের চরিত্রে অভিনয় করেছেন অনির্বাণ ভট্টাচার্য। দেবের স্ত্রীর চরিত্রে রয়েছেন ইশা। যিনি শোভবাজারের রানী কমলিনীর চরিত্রে অভিনয় করেছেন।

বাঙালির কাছে ফুটবল মানেই ইস্টবেঙ্গল-মোহনবাগান। ঘটি-বাঙালের লড়াই। কিংবা ইলিশ-চিংড়ির লড়াই। সেই লড়াই-ই এবার দেখা যেতে চলেছে বড় পর্দায়। ছবিটির পরিচালক ধ্রুব ব্যানার্জি। বহুদিন পর একেবারে অন্য চরিত্রে আবারও বড় পর্দায় দেখা যেতে চলেছে দেবকে।