Breaking

IPL 2020 LIVE SCORE

Principles of Reporting



সংবাদপ্রেরণ সংক্রান্ত নীতিমালা
সংবাদ একলব্য-অনলাইন বাংলা নিউজ পোর্টাল তার পেশাদার সাংবাদিক, সদস্য এবং নাগরিক সাংবাদিকদের সহযোগিতায় একটি নৈতিকতা নীতি গ্রহণ করেছে।  নিম্নলিখিত বিষয়গুলির মধ্যে রয়েছে গবেষণা, ব্যক্তিগত অধিকার, সত্যবাদী প্রতিবেদন এবং সম্পাদকীয় সামগ্রী এবং বিজ্ঞাপনগুলির পৃথকিকরণ। নিম্নলিখিত নীতিমালা মেনে চলতে হবে সংবাদ একলব্যর পেশাদার সাংবাদিক, সদস্য এবং নাগরিক সাংবাদিকদের। 

প্রস্তাবনা
নীতিমালার লক্ষ্য প্রতিটি নাগরিক সাংবাদিক এবং সদস্যদের পাঠকের কাছে তার দায়িত্ব পরিষ্কার করা এবং  তাঁর বাধ্যবাধকতার বিষয়টি স্পষ্ট  করা।
যে কেউ নৈতিক সীমা লঙ্ঘন করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সংবাদ একলব্যর সদস্যপদ আজীবনের জন্য বাতিল করা হবে।  সংবাদ একলব্যর সদস্যদের এইসকল নীতিমালা দিয়ে আবদ্ধ করে রাখা নয় বরং  সাংবাদিকদের প্রতিনিয়ত মুখোমুখি হওয়া নৈতিক প্রশ্নগুলির উত্তর দেওয়ার জন্য একটি গাইডলাইন হিসাবে কাজ ব্যবহারের জন্য। 

 নীতি
১। গণমাধ্যম গণতান্ত্রিক সমাজ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে - সারা বিশ্ব জুড়ে। এটি একটি কেন্দ্রীয় সামাজিক কার্য সম্পাদন করে এবং জনমত গঠনের প্রক্রিয়ায় অবদান রাখে। এই দায়িত্বটি পালনের ক্ষেত্রে নাগরিক সাংবাদিক এবং পেশাদার সাংবাদিকদের কাজ পরিচালনার জন্য বিশেষ অনুমোদন থাকে।
২। সংবাদিক তথ্য ছড়িয়ে দিতে  এবং অবশ্যই সত্য তথ্য ছড়িয়ে দিতে দায়বদ্ধ। একজন নাগরিক সাংবাদিক এবং পেশাদার সাংবাদিকের ব্যক্তিগত রায় অবশ্যই স্পষ্টরূপে স্বীকৃত।
৩। সংবাদ সংগ্রহের সময়  ব্যক্তি বা সংস্থাগুলির অবশ্যই সংবাদ প্রকাশিত হওয়ার আগে তাদের পক্ষে সম্ভাব্য অভিযোগগুলির বিষয়ে মন্তব্য করার সুযোগ দিতে হবে।
৪। যদি, নিখুঁত গবেষণা সত্ত্বেও, সংবাদ দিতে গিয়ে সংবাদে ভুল  হয়ে থাকে, তবে সাংবাদিককে অবশ্যই  অবিলম্বে নিজ দায়িত্বে সংশোধন করতে হবে।
৫। সংবাদ একলব্য এমন কোন বিষয় অনুমোদন করে না যেখানে হিংসা, বিপর্যয়, ব্যক্তিগত ট্র্যাজেডি বা যৌনতার বিবরণী মূল এবং যা সমাজের এবং দেশের অকল্যাণে ব্যবহার হতে পারে।
৬। যদি কোনও সাংবাদিক গুজব ছড়িয়ে দেয়ার জন্য সংবাদ পরিবেশন করেন তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। 
৭। সন্দেহভাজনদের নামকরণ কেবল ব্যতিক্রমী ক্ষেত্রে অনুমোদিত, ব্যক্তিগত হিংসার বশবর্তি হয়ে কোন ব্যক্তি বা সংস্থার বিরুদ্ধে ভুল তথ্য পরিবেশন করা যাবে না। 
৮। চিকিৎসা উদ্ভাবনের বিবরণগুলি এতটা নির্বিঘ্নে বর্ণনা করা উচিত যে রোগীরা সেগুলি পড়ার সময় মিথ্যা আশা না পায় বা কোন খারাপ প্রভাব ফেলে। 
৯। মূলধন বাজার এবং আর্থিক পণ্য সম্পর্কিত বিষয়গুলির সাথেও বিশেষ যত্ন নেওয়া উচিত।
১০। বিজ্ঞাপনের ক্ষেত্রে এমন কোন বিজ্ঞাপন সংগ্রহ করা যাবে না, যা সমাজ বা দেশের ক্ষতি সাধন করতে পারে।