Guarantee Vs Warranty

Guarantee Vs Warranty



আজ আমরা ভোগবাদের যুগে বাস করছি। ইন্টারনেটের এই যুগে বাজারও অনলাইন হয়ে গেছে। আমাদের সমাজ ভোগবাদী সংস্কৃতিতে নিমজ্জিত। পণ্য ক্রয় এখন কেবল প্রয়োজনীয়তার মধ্যেই সীমাবদ্ধ নেই, বরং এখন এটি একটি মর্যাদার প্রতীক হিসেবে কেনা হচ্ছে। এই যুগে, মানুষ আরও বেশি করে পণ্য ও পরিষেবা কিনতে অনুপ্রাণিত হচ্ছে।

প্রায়শই যখন আমরা স্মার্টফোন, ওয়াশিং মেশিন, গ্যাজেট বা অন্য কোনও প্রয়োজনীয় সরঞ্জাম কিনি, তখন আমরা অবশ্যই এর ওয়ারেন্টি এবং গ্যারান্টি পরীক্ষা করে দেখি। তবে, অনেকেই আছেন যারা জানেন না যে গ্যারান্টি এবং ওয়ারেন্টির মধ্যে পার্থক্য কী? 

ওয়ারেন্টি
বিক্রেতার কাছ থেকে আপনি যে পণ্যটি কিনবেন তার উপর একটি নির্দিষ্ট সময়ের জন্য ওয়ারেন্টি দেওয়া হয়। ওয়ারেন্টি সময়কালে যদি পণ্যটি ক্ষতিগ্রস্ত হয়। এই পরিস্থিতিতে কোম্পানিটি সেই পণ্যটি মেরামত করে। একে ওয়ারেন্টি বলা হয়।

ওয়ারেন্টি দাবি করার জন্য, গ্রাহকের অবশ্যই সেই জিনিস বা পণ্যের একটি সঠিক বিল বা ওয়ারেন্টি কার্ড থাকতে হবে। বেশিরভাগ পণ্যের ১ বছরের ওয়ারেন্টি থাকে। ওয়ারেন্টি মেয়াদ শেষ হওয়ার পরে যদি কোনও গ্রাহক পণ্যটি মেরামত করতে যান, তাহলে কোম্পানিটি এটি মেরামত করার জন্য দায়ী থাকবে না।


গ্যারান্টি
যদি বিক্রেতা কোনও পণ্যের উপর গ্যারান্টি দিয়ে থাকেন এবং গ্যারান্টি সময়কালে সেই পণ্যটি ক্ষতিগ্রস্ত হয়, তাহলে এমন পরিস্থিতিতে কোম্পানি সেই পণ্যের বিনিময়ে গ্রাহককে একটি নতুন পণ্য দেবে। এতে গ্রাহকের কাছ থেকে কোনও ধরণের অতিরিক্ত চার্জ নেওয়া হয় না।


গ্যারান্টি দাবি করার জন্য, আপনার কাছে পণ্য বা পণ্যের একটি সঠিক বিল বা গ্যারান্টি কার্ড থাকতে হবে। সাধারণত গ্যারান্টির সময়কালও ১ বছর। ওয়ারেন্টি মেয়াদ শেষ হওয়ার পরে দোকানদার জিনিসপত্র বা পণ্য প্রতিস্থাপন করতে বাধ্য নন।