OBC Certificate: ওবিসি শংসাপত্র বাতিলের রায় মানেন না মুখ্যমন্ত্রী ! কড়া সমালোচনা প্রধানমন্ত্রীর 

mamata modi



আজ কলকাতা হাইকোর্টের ২০১০ এর পরবর্তী সময়ে তৃণমূল সরকারের আমলে প্রদান করা সমস্ত ওবিসি শংসাপত্র (OBC Certificate) বাতিলের রায় নিয়ে  প্রতিক্রিয়া দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। বুধবার খড়দহের নির্বাচনী প্রচার মঞ্চ থেকে সাফ জানান, “রায় আমি মানি না।”


মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) বলেন, “কয়েকদিন ধরে প্রধানমন্ত্রী বলে চলেছেন তফসিলিদের রিজার্ভেশন কেড়ে নেবে। এটা কখনও হতে পারে? তাহলে সংবিধান ভেঙে দিতে হয়। আজ শুনলাম কাউকে দিয়ে একটা অর্ডার করিয়েছে। যদিও তার রায় আমি মানি না। যেমন ২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করেছিল। আমি বলেছিলাম ওদের রায় আমরা মানি না। তেমনই বলছি আজকে। যে-ই রায় দিয়ে থাকুন। বিজেপির রায় এটা। আমরা মানি না। ওবিসি রিজার্ভেশন চলছে, চলবে।"


তিনি আরও বলেন, "সাহস কত বড়! কোর্টে কখনও ভাগাভাগি হয় না। দেশে কখনও ভাগাভাগি হয় না। এটা কলঙ্কিত অধ্যায়। কেউ বলতে পারে আমি হিন্দুকে বাদ দিলাম, মুসলমানকে রাখলাম। কেউ বলতে পারে হিন্দুকে রাখলাম, মুসলমানকে বাদ দিলাম। আমি করিনি। এটা উপেন বিশ্বাস করেছিলেন। উনি চেয়ারম্যান ছিলেন। বাড়ি বাড়ি সার্ভে করে হয়েছে। ২০১২ থেকে চলছে। স্পর্ধা তো কম নয়। একটা সরকারের পলিসি নিয়ে কথা বলছে। বিজেপির পলিসি নিয়ে একটা কথা বলার হিম্মত আছে? আবার বলে রাখি, এটা ক্যাবিনেট করে পাশ হয়েছে। বিধানসভায় পাশ হয়েছে। আদালতের রায় আছে।”


এদিকে হাই কোর্টের রায়ের পর একসুরে রাজ্যের তৃণমূল সরকারকে বিঁধলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মোদির (PM Modi) বক্তব্য, হাই কোর্টের এই রায় তৃণমূল সরকারকে কষিয়ে থাপ্পড় মারার শামিল। অমিত শাহ বলছেন, মুসলিম তোষণ করতে গিয়ে সাধারণ ওবিসিদের বিপদে ফেলছে তৃণমূল।

প্রসঙ্গত তৃণমূল জমানায় দেওয়া রাজ্যের সমস্ত ওবিসি সার্টিফিকেট বাতিল করে দিয়েছে কলকাতা হাই কোর্ট। ২০১০ সাল পরবর্তী রাজ্যের দেওয়া সব ওবিসি সার্টিফিকেট বাতিল বলে নির্দেশ দেওয়া হলো। যার ফলে বাতিল হতে চলেছে প্রায় ৫ লক্ষ ওবিসি শংসাপত্র (OBC Certificate)।


কলকাতা হাই কোর্টের নির্দেশ অনুযায়ী, ২০১০ সালের আগের ওবিসি শংসাপত্র (OBC Certificate) বৈধ। তবে ২০১০ পরবর্তী অর্থাৎ ২০১১ থেকে ২০২৪ সাল পর্যন্ত রাজ্যের দেওয়া সমস্ত সার্টিফিকেট বাতিল করে দেওয়া হয়েছে। অর্থাৎ তৃণমূল জামানায় জারি হওয়া সমস্ত ওবিসি সার্টিফিকেট (OBC Certificate) অবৈধ বলে নির্দেশ দেওয়া হয়েছে।