World Book and Copyright Day 2024: 

World Book and Copyright Day


বিশ্ব বই দিবস প্রতি বছর 23 এপ্রিল পালিত হয়। এই দিনটি বিখ্যাত ইংরেজ নাট্যকার উইলিয়াম শেক্সপিয়ারের মৃত্যুবার্ষিকীর সাথে মিলে যায়। দিনটি UNESCO দ্বারা গর্বিতভাবে উদযাপিত হয় পঠন এবং বই, প্রকাশনা এবং কপিরাইট সচেতনতা বৃদ্ধির জন্য।




1995 সালে, UNESCO 23 এপ্রিল বিশ্ব বই এবং কপিরাইট দিবস উদযাপনের সিদ্ধান্ত নেয় যা বেশ কয়েকজন বিখ্যাত লেখকের জন্ম ও মৃত্যুবার্ষিকীকে চিহ্নিত করে।



নির্বাচিত তারিখটি বিশ্ব সাহিত্যে প্রতীকী কারণ এই তারিখে বিখ্যাত সাহিত্যিক ব্যক্তিত্ব - সার্ভান্তেস, শেক্সপিয়ার এবং ইনকা গারসিলাসো দে লা ভেগা মারা গেছেন। তাই দিনটি তাদের প্রতিও শ্রদ্ধাঞ্জলি।



এই দিনটি মরিস ড্রুন, হালডোর কে.ল্যাক্সনেস, ভ্লাদিমির নাবোকভ, জোসেপ প্লা এবং ম্যানুয়েল মেজিয়া ভ্যালেজো সহ আরও অনেক বিশিষ্ট ব্যক্তির মৃত্যু ও জন্মবার্ষিকীকে চিহ্নিত করে৷



বিশ্ব বই দিবসের মূল উদ্দেশ্য হল পাঠের আনন্দ ও আনন্দ ছড়িয়ে দেওয়া। এর মাধ্যমে পাঠের ব্যান্ডওয়াগনকে আরও প্রশস্ত করা এবং বইয়ের পরিধিকে স্বীকৃতি দেওয়ার পরিকল্পনা রয়েছে।






প্রতি বছর, ইউনেস্কো এবং বই শিল্পের তিনটি প্রধান খাতের প্রতিনিধিত্বকারী কিছু আন্তর্জাতিক সংস্থা, যেমন প্রকাশক, বই বিক্রেতা এবং লাইব্রেরি, এক বছরের জন্য বিশ্ব বইয়ের রাজধানী বেছে নেয়।