বৃষ্টি কমলেও জলের তলায় ধান, ক্ষতির সম্মুখীন কৃষকরা

Paddy


সঞ্জিত কুড়ি পূর্ব বর্ধমান:-

বৃষ্টি কমলেও জলের তলায় রয়েগেছে বিঘার পর বিঘা কাটা ধান। চরম ক্ষতির সম্মুখীন পূর্ব বর্ধমান জেলার দক্ষিণ দামোদরে কৃষকরা।এই ক্ষতি কি করে সামাল দেবেন সেই চিন্তায় ঘুম উঠেছে কৃষকদের।



রাজের শষ্যগোলা বলতে এক কথায় বলা যায় পূর্ব বর্ধমান জেলা। পূর্ব বর্ধমান জেলা যেমন চাষ হয় আমন, আউশ,বোড়ো, তেমন চাষ হয় জ্যোতি, চন্দ্রমুখি, পোখরাজের‌ মতো আলু। পাশাপাশি পাট,সরষে,তিল সহ নানা ধরনের শাক সবজি। পূর্ব বর্ধমান জেলার ধান,আলু পাট পাট সরষে,তিল,পাড়ি দেয় ভিন দেশে। বর্তমানে দুদিনের নিন্ম চাপের ফলে চরম ক্ষতির মুখে পড়েছেন পূর্ব বর্ধমান জেলার কৃষকরা।



পূর্ব বর্ধমান জেলার ক্ষন্ডঘোষ,গলসী,ভাতার, জামালপুরে এখনো বিঘার পর বিঘা জলের উপর ভাষছে কাটা ধান। বৃষ্টির জলের ভিজে মাটির নিচে পড়ে রয়েছে আলু বীজ।সরষে,মূলো ফুলকপি, বাঁধাকপির জমিতে জলে থৈই থৈই।কিকরে এই এই ভাঁড় সামলাবেন খুঁজে পাচ্ছেন না বর্ধমান জেলার কৃষকেরা।তবে কৃষকদের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছেন খন্ডঘোষ পঞ্চায়েত সমিতি সভাপতি সহ ব্লক তৃণমূল নেতৃত্বরা।



খন্ডঘোষ পঞ্চায়েত সমিতির সভাপতি মীর সফিকুল ইসলাম বলেন খন্ডঘোষ ব্লকে ১৯,৫০০ হেক্টর আমন ধান চাষ হয়েছে এর মধ্যে ১৭ হাজার একর জমি ক্ষতিগ্ৰস্ত হয়েছে।১হাজার হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছিলো তা সম্পূর্ণ ক্ষতি হয়েছে, পাশাপাশি ১শো হেক্টরের মতো সবজি ক্ষতি হয়েছে।



খন্ডঘোষ ব্লকের কৃষক জীবন সাহা বলেন ১৫কাটা জমিতে ধান চাষ করেছেন, অকাল বৃষ্টিতে সব নষ্ট হয়ে গেছে।ভেষ্টেড জমি তাই বাংলার শষ্য বীমা করতে পারেন নি।তবে এই ধরনের কৃষকদের রাজ্য সরকার যাতে দেখেন সেই আবেদন রাখেন জীবন সাহা।