Merry Christmas 2023

merry christmas song, merry christmas wishes, merry christmas meaning, merry christmas drawing, merry christmas 2023, merry christmas lyrics, merry christmas movie, merry christmas images

Merry Christmas 2023


Merry Christmas 2023: প্রতি বছর 25 ডিসেম্বর বড়দিনের উৎসব উদযাপিত হয়। ডিসেম্বর মাসটি বছরের শেষ মাস। বছরের শেষ উৎসব হওয়ায় মানুষ ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সঙ্গে পালন করে। বিশ্বের বিভিন্ন দেশ অধীর আগ্রহে অপেক্ষা করে বড়দিনের উৎসবের জন্য। 

যিশুর জন্মদিনের শুভ উপলক্ষ্যে বড়দিনের উৎসব পালিত হয়। এই উপলক্ষে, সান্তা ক্লজ শিশুদের জন্য উপহার নিয়ে আসে। মানুষ একে অপরকে বড়দিনের শুভেচ্ছা জানায়। একে অপরকে শুভ বড়দিনের বার্তা পাঠান। 

সাধারণত ইংরেজিতে যেকোনো উৎসবের শুভেচ্ছা জানাতে ইংরেজি শব্দ হ্যাপি ব্যবহার করা হয়। কিন্তু বড়দিনের শুভেচ্ছা জানানোর সময়, মেরি ক্রিসমাস (Merry Christmas 2023) বলা হয়। আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন লোকেরা অন্যান্য উৎসবের মতো মেরি ক্রিসমাসের পরিবর্তে শুভ বড়দিন বলে না? 

মেরি শব্দের অর্থ কী এবং হ্যাপি এবং মেরির মধ্যে পার্থক্য কী? আসুন জেনে নিই মেরি ক্রিসমাস (Merry Christmas 2023) সম্পর্কে।

মেরি শব্দের অর্থ

ইংরেজি শব্দ মেরি জার্মানিক এবং পুরাতন ইংরেজির সংমিশ্রণ। এর সরল অর্থ খুশি। অর্থাৎ মেরি মানে আনন্দে বা সুখে। কিন্তু ক্রিসমাসে লোকেরা হ্যাপির পরিবর্তে মেরি শব্দটি বেছে নেয়।

মেরি শব্দের উৎপত্তি কোথা থেকে?

মেরি শব্দটি 16 শতকে অস্তিত্ব লাভ করে। তখন ইংরেজি ভাষা শৈশবে। মেরি শব্দটি 18 এবং 19 শতকে খুব জনপ্রিয় হয়ে ওঠে। পরবর্তীতে, ক্রিসমাসে শুভ ছাড়াও, লোকেরা বেশিরভাগই মেরিকে ব্যবহার করতে শুরু করে।

কেন মেরি ক্রিসমাসে (Merry Christmas 2023) ডাকা হয়?

মেরি শব্দটি জনপ্রিয় করেছিলেন বিখ্যাত লেখক চার্লস ডিকেন্স। তিনি তার বই "এ ক্রিসমাস ক্যারল" এ মেরি শব্দটি প্রচুর ব্যবহার করেছেন। এরপর হ্যাপির পরিবর্তে মেরি অন ক্রিসমাস শব্দটি প্রচলিত হয়। যদিও এর আগে, লোকেরা কেবল শুভ বড়দিন বলে অন্যদের শুভেচ্ছা জানাত।

কোন দেশে এটাকে শুভ বড়দিন বলা হয়?

যাইহোক, মেরি ক্রিসমাস (Merry Christmas 2023) বেশি জনপ্রিয় এবং বেশিরভাগ দেশেই কেবল মেরি ক্রিসমাস বলে একে অপরকে শুভেচ্ছা জানানো হয়। কিন্তু ইংল্যান্ডে এখনও অনেক মানুষ হ্যাপি ক্রিসমাস বলে। দুটোই সঠিক শব্দ। হ্যাপি ক্রিসমাস এবং মেরি ক্রিসমাস এর অর্থ একই তবে বেশিরভাগ লোকেরা শুভ বড়দিন বলার জন্য মেরি শব্দটি ব্যবহার করে তবে এটি ভুল নয়।