ভেজ থালির জন্য যাত্রীদের অতিরিক্ত চার্জ করায় ৩ ঘন্টার মধ্যে কড়া ব্যবস্থা নিলো IRCTC


food in foil containers on a table
ছবি - প্রতীকী 



ট্রেনে যাত্রীদের অতিরিক্ত চার্জ নেওয়া ভারতীয় রেলের বেসরকারি ক্যাটারিং পরিষেবা প্রদানকারীদের জন্য নতুন কিছু নয়। প্রতিনিয়ত, মানুষকে খারাপ খাবার বা অতিরিক্ত বিলের অভিযোগ করতে দেখা যায়। যদিও রেলওয়ে 'নো বিল, নো পেমেন্ট' উদ্যোগ নিয়ে এসেছিল যাত্রীদের প্রতিবার জিনিস কেনার সময় বিল চাইতে উত্সাহিত করার জন্য, কিন্তু অবস্থার খুব বেশি উন্নতি ঘটে নি। তাই তো এমন অভিযোগ আজও উঠে আসে।

গতকাল ব্রহ্মপুত্র এক্সপ্রেসের এক যাত্রীকে ৮০ টাকার ভেজ থালির জন্য ১৫০ টাকা দিতে বলা হয়েছিল। তবে সচেতন যাত্রী বিল প্রদান না করা পর্যন্ত অর্থ প্রদান করতে অস্বীকার করেন। অভিযোগকারী যাত্রী এক্স-এ আইআরসিটিসি এবং রেলওয়েকে ট্যাগ করার সময় বলেছেন - "আইআরসিটিসি ডিনারের ব্যক্তি আমাদের ভেজ থালির দাম 150 টাকা বলেছিল। আমরা তাকে স্পষ্টভাবে বলেছিলাম যে আমাদের বিল লাগবে। যখন তিনি বিল আনলেন তখন তিনি পরিমাণটি ভেজ থালির দুটি অংশে বিভক্ত করলেন- 80 টাকা + পনির সবজি = 70 টাকা। মোট 150 টাকা। আমরা তাকে শুধু ভেজ থালির জন্য বিল করতে বলেছিলাম যেটা আমরা অর্ডার দিয়েছিলাম,” ।

ওই যাত্রী বলেন, "বিক্রেতা তর্ক করতে থাকেন যে এভাবেই বিল তৈরি করা হয়েছে। এক ঘন্টা পর, তার কর্মকর্তা এসে বললেন যে তিনি প্রতিশ্রুত বিল দিতে পারবেন না। তারা আমাদের ভেজ থালির জন্য 80 টাকা বিল দিয়েছে এবং আমাদেরকে এতটুকু দিতে বলেছে। স্পষ্টতই, কর্মীরা খাবার দিয়ে জনসাধারণকে লুট করছে। অত্যধিক দাম এবং তারপরে বিলে অন্যান্য উপাদান যোগ করে। অনুগ্রহ করে এটি দেখুন কারণ এই ধরনের আচরণ ভারতীয় রেলের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে," ।

এই অভিযোগের তিন ঘন্টার মধ্যে, ভারতীয় রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) পদক্ষেপ নেওয়া শুরু করে। IRCTC জানায়- "ম্যাম, বিষয়টি হাইলাইট করার জন্য ধন্যবাদ। এটিকে গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। পরিষেবা প্রদানকারীর উপর একটি মোটা জরিমানা আরোপ করা হয়েছে। এছাড়াও, অতিরিক্ত চার্জ নেওয়ার সাথে জড়িত সংশ্লিষ্ট লাইসেন্সধারী কর্মীদের ডিবোর্ড করা হয়েছে "।