ডুয়ার্সে আসা পর্যটকদের খরচ কমানোর উদ্যোগ নিল পর্যটন ব্যবসায়ীরা

Dooars


ডুয়ার্সে এসে পর্যটকরা এবার শেয়ার করে গাড়িতে ঘুরতে পারবেন। এমনকি শেয়ার করে জঙ্গলে জিপসিতে করে সাফারিও করতে পারবেন। এতে করে পর্যটকদের খরচ কমবে। আর ডুয়ার্সে ঘুরতে আসা পর্যটকদের খরচ কমাতে এই উদ্যোগ নিয়েছেন ডুয়ার্সের কিছু পর্যটন ব্যবসায়ী। শুক্রবার সন্ধ্যায় এই নিয়ে একটি বৈঠক হয়ে গেল।

উল্লেখ্য পর্যটকদের পছন্দের জায়গা হলো ডুয়ার্স। প্রতিবছর প্রচুর পর্যটক ডুয়ার্সের পাহাড়, নদী, জঙ্গল ঘুরতে আসেন। তবে বর্তমানে সবকিছুর দাম বেড়েছে তাই খরচ বেড়েছে পর্যটকদেরও। যেকারণে ডুয়ার্সে ঘুরতে আসা পর্যটকদের খরচ কমানোর উদ্যোগ নিলেন পর্যটন ব্যবসায়ীরা। এজন্য শুক্রবার সন্ধ্যায় ডুয়ার্সের পর্যটন কেন্দ্র মূর্তির একটি বেসরকারি রিসর্টে বৈঠকে বসেন পর্যটন ব্যবসায়ীরা। যেখানে উপস্থিত ছিলেন রিসর্ট, হোম স্টে ব্যবসায়ী, মূর্তি ও চালসার ছোটো গাড়ি ও বড়ো গাড়ি ব্যবসায়ী, জিপসি ওনার্স এসোসিয়েশনের সদস্যরা। 

বৈঠক শেষে পর্যটন ব্যবসায়ীরা জানান,আমরা চাই ডুয়ার্সে আরো বেশি পর্যটক আসুক। যে কারণে আমরা সবাই মিলে পর্যটকদের খরচ কমানোর উদ্যোগ নিয়েছি। যেমন একটি নির্দিষ্ট রুটে একটি নির্দিষ্ট রেট চার্ট করা করা হবে। যেসব পর্যটক ছোটো গাড়ি, বড়ো গাড়ি বা জিপসি অন্য পর্যটকদের সাথে শেয়ার করতে চাইবেন, তাদের খরচ কমবে। কেননা এতে করে দুজন পর্যটকের জায়গায় চারজন যেতে পারবেন। ফলে গাড়ি ভাড়া চারজন মিলে দিবেন। অন্যদিকে জঙ্গলে সাফারির ক্ষেত্রেও দুজন পর্যটকের জন্য জিপসির যা খরচ, ছয়জনের ক্ষেত্রেও তা একই। আর পর্যটকরা রাজি হলে একটি জিপসিতে ছয়জনের যাওয়ার ব্যবস্থা আমরা করবো। এতেও পর্যটকদের খরচ কমবে।

এখন দেখার বিষয় পর্যটন ব্যবসায়ীদের এই উদ্যোগ কতটা সফল হয়।