Chandrayaan 3 Mission Latest News: আজ চাঁদের খুব কাছে দুই ভাগে বিভক্ত হবে চন্দ্রযান-৩

Chandrayaan 3 Mission Latest News
symbolic photo source: internet



Chandrayaan 3 Mission Latest News : বৃহস্পতিবার, 17 আগস্ট চন্দ্রযান-3-এর জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। চন্দ্রযানকে দুই ভাগে ভাগ করা হবে। 17 আগস্ট, দুপুর 1 টার দিকে, প্রপালশন মডিউল এবং ল্যান্ডার মডিউল একে অপরের থেকে পৃথক হয়ে চন্দ্র কক্ষপথের চারপাশে ঘুরবে। এখানে নিশ্চয়ই আপনার মনে প্রশ্ন জাগছে এর মানে কি? যখন প্রপালশন মডিউল এবং বিক্রম ল্যান্ডার থেকে আলাদা হয়ে যাবে, তখন ল্যান্ডার কীভাবে তার পরবর্তী যাত্রার সিদ্ধান্ত নেবে?

Chandrayaan 3 Mission Latest News : 17 আগস্ট, উভয় মডিউল আলাদা করার পরে, তারা একে অপরের থেকে অল্প দূরত্ব বজায় রেখে 100 কিলোমিটার x 100 কিলোমিটার কক্ষপথে চাঁদের চারপাশে ঘুরবে।

বিক্রম ল্যান্ডারটি 18 এবং 20 আগস্ট ডি-অরবিট করা হবে, অর্থাৎ এটিকে কক্ষপথ থেকে বের করে নেওয়ার প্রক্রিয়া শুরু হবে। 18 আগস্ট বিকেল 4 টার দিকে থ্রাস্টার চালু করে ল্যান্ডারটি সঠিক দিকে চালু করা হবে। প্রায় এক মিনিটের মধ্যে আনা হবে। 20 আগস্টেও একই প্রক্রিয়ার পুনরাবৃত্তি হবে। এরপর চন্দ্রযান-৩ কে বৃত্তাকার কক্ষপথে আনা হবে। এ পর্যন্ত চারটি ধাপ সফলভাবে সম্পন্ন হয়েছে এবং পঞ্চম পর্বের প্রক্রিয়া 17 আগস্ট থেকে শুরু হবে এবং 20 আগস্টের মধ্যে শেষ হবে।

Chandrayaan 3 Mission Latest News : ২৩শে আগস্ট সন্ধ্যা ৬টার দিকে চন্দ্রপৃষ্ঠে ল্যান্ডারটির সফট ল্যান্ডিং করা হবে। সেই সময় ধুলো উড়ার উচ্চ সম্ভাবনা থাকে, তাই ধুলো জমে যাওয়ার জন্য অপেক্ষা করতে হবে।

ধুলো জমে গেলে, প্রজ্ঞান রোভারটি ল্যান্ডারের পেট থেকে বেরিয়ে আসবে। প্রজ্ঞান চন্দ্রপৃষ্ঠে হেঁটে ভূখণ্ড পরীক্ষা করবে। এই প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ার পরে, প্রজ্ঞান বিক্রম ল্যান্ডারকে তথ্য দেবে এবং বিক্রম ল্যান্ডার চন্দ্র পৃষ্ঠের উপরে প্রায় 100 কিলোমিটার প্রদক্ষিণকারী প্রোপালশন মডিউলকে তথ্য দেবে। প্রপালশন মডিউল সমস্ত তথ্য বেঙ্গালুরুতে ভারতীয় ডিপ স্পেস নেটওয়ার্কে পাঠাবে।

বিশেষ বিষয় হল প্রজ্ঞান রোভারটি যখন চাঁদের পৃষ্ঠে ছুটবে, তখন তাতে ভারতের তেরঙা এবং ইসরো-র লোগো দেখা যাবে।