D.El.Ed. প্রশিক্ষণহীন প্রাথমিক শিক্ষকদের জন্য বড় পদক্ষেপ নিতে চলেছে পর্ষদ !

D.El.Ed. প্রশিক্ষণহীন প্রাথমিক শিক্ষকদের জন্য বড় পদক্ষেপ নিতে চলেছে পর্ষদ !

D.El.Ed.




প্রশিক্ষণহীন প্রাথমিক শিক্ষকদের জন্য বড় খবর। প্রশিক্ষণহীন প্রাথমিক শিক্ষকদের এবার D.El.Ed. কোর্স করানোর ভাবনা শুরু করেছে রাজ্য সরকার। প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) সূত্রে জানা গিয়েছে, ২০২০ সালে চাকরি পাওয়া শিক্ষকদের প্রায় ৮০ শতাংশই B.Ed প্রশিক্ষণপ্রাপ্ত। শুধুতাই নয়, এতদিন ধরে ইন্টারভিউ নেওয়া প্রাথমিক শিক্ষক পদপ্রার্থীদেরও সিংহভাগ B.Ed প্রশিক্ষণপ্রাপ্ত। সম্প্রতি সুপ্রীম কোর্টের D.El.Ed. VS B.Ed কেসের রায়ের পর প্রশ্নের মুখে পড়েছে রাজ্যের B.Ed করা প্রাথমিক শিক্ষকরা ।


(ads1)

B.Ed করে প্রাথমিক শিক্ষকপদে যোগ দেওয়া শিক্ষকদের সমস্যার সমাধান করতেই এবার উদ্যোগী হয়েছে পর্ষদ। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কর্মর যে সব প্রাথমিক স্কুল শিক্ষকের D.El.Ed. প্রশিক্ষণ নেই তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করে দেবে রাজ্য সরকারই।




এর ফলে B.Ed করা প্রাথমিক শিক্ষকদের চাকরি যাওয়ার আর ভয় থাকছে না। ইতিমধ্যে রাজ্যের সব জেলায় প্রশিক্ষণহীন প্রাথমিক স্কুল শিক্ষকদের তালিকা চেয়েছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE)। গত ২২ আগস্ট রাজ্যের স্কুলশিক্ষা দফতরের অতিরিক্ত সচিব সমস্ত জেলার প্রাথমিক বিদ্যালয় সংসদ সভাপতিকে চিঠি দিয়ে এই বিষয়ে জানতে চেয়েছেন। সেইমতো রাজ্যের প্রতিটি জেলায় D.El.Ed. প্রশিক্ষণহীন শিক্ষকদের নামের তালিকা তৈরি করা হচ্ছে।


(ads2)

জানাগেছে, ২০২৩-২৫ শিক্ষাবর্ষে এই সমস্ত শিক্ষকদের D.El.Ed. কোর্স করানো হবে। সংসদ সূত্রে জানা গিয়েছে, এখন শুধুমাত্র কোনও প্রশিক্ষণ না থাকা শিক্ষক-শিক্ষিকাদের তালিকা তৈরি করা হবে। PTTI, B.Ed এবং কোনওরকম ট্রেনিং না থাকা শিক্ষকদের নামের তালিকা রাজ্যে পাঠানো হবে। এদের সবাইকে ২০২৩-২৫ শিক্ষাবর্ষে D.EL.Ed কোর্স করানো হবে।

Post a Comment