ISRO: দুই বারের ব্যর্থতা থেকে রক্ষা পেতে চন্দ্রযান-3 উৎক্ষেপণের আগে বিজ্ঞানীরা পুজো দিলেন মন্দিরে


A team of ISRO scientists
photo source: ANI



ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) শীঘ্রই চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করতে চলেছে। ইসরো (ISRO) বিজ্ঞানীদের একটি দল সফল উৎক্ষেপণের জন্য প্রার্থনা করতে চন্দ্রযান-৩ (Chandrayaan-3)-এর একটি ক্ষুদ্র মডেল নিয়ে তিরুপতি ভেঙ্কটাচালাপতি মন্দিরে পৌঁছায়।


ইসরো-এর বৈজ্ঞানিক সচিব শান্তনু ভাতওয়াদেকর সহ ইসরো বিজ্ঞানীদের একটি দল অন্ধ্রপ্রদেশের তিরুপতি ভেঙ্কটাচালাপতি মন্দিরে প্রার্থনা করেন। পরে ছোট মডেলটি দেখিয়ে তারা বলেন, এটি চন্দ্রযান-৩ (Chandrayaan-3)। আগামীকাল এটি উৎক্ষেপণ করা হবে। প্রসঙ্গত, ISRO সম্প্রতি ঘোষণা করেছিল যে ISRO 14 জুলাই দুপুর 2:35 টায় অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে চন্দ্রযানের তৃতীয় মিশন উৎক্ষেপণ করবে।


এর আগে মঙ্গলবার, ইসরো সফলভাবে চাঁদে চন্দ্রযান-৩ (Chandrayaan-3) অবতরণের মহড়া দিয়েছে। ISRO থেকে একটি টুইটে বলা হয়েছে যে একটি ডামি আকারে সম্পূর্ণ লঞ্চ প্রস্তুতি এবং প্রক্রিয়ার 24 ঘন্টার রিহার্সাল সফলভাবে সম্পন্ন হয়েছে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) 14 জুলাই বহু প্রতীক্ষিত মিশন চন্দ্রযান-3 চালু করবে। চন্দ্রযান-৩ (Chandrayaan-3) এর ফোকাস চন্দ্রপৃষ্ঠে নিরাপদ অবতরণ করা। এর আগে, ইসরো দুটি মিশন চালু করেছিল - চন্দ্রযান -1 এবং চন্দ্রযান -2, তবে উভয়ই ভূপৃষ্ঠে অবতরণ করতে পারেনি।


ISRO আধিকারিকদের মতে, চন্দ্রযান-3 (Chandrayaan-3) মিশন হল চন্দ্রযান-2-এর পরবর্তী পর্যায়, যা চন্দ্রপৃষ্ঠে অবতরণ করবে এবং পরীক্ষা চালাবে। এতে একটি প্রপালশন মডিউল, একটি ল্যান্ডার এবং একটি রোভার থাকবে। চন্দ্রযান-৩ এর ফোকাস চন্দ্রপৃষ্ঠে নিরাপদ অবতরণ করা। মিশনের সাফল্যের জন্য নতুন যন্ত্রপাতি তৈরি করা হয়েছে। অ্যালগরিদম উন্নত করা হয়েছে. যে কারণে চন্দ্রযান-২ মিশন চন্দ্রপৃষ্ঠে অবতরণ করতে পারেনি সেদিকে নজর দেওয়া হয়েছে।


মিশনটি (Chandrayaan-3) 14 জুলাই দুপুর 2:35 মিনিটে শ্রীহরিকোটা কেন্দ্র থেকে উড্ডয়ন করবে এবং সবকিছু পরিকল্পনা অনুযায়ী চললে 23 বা 24 আগস্ট চাঁদে অবতরণ করবে। এর আগে বুধবার, শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্রে চন্দ্রযান-৩ সম্বলিত এনক্যাপসুলেটেড অ্যাসেম্বলি LVM3 এর সাথে সংযুক্ত করা হয়েছিল। এই মিশনটি মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীনের পরে ভারতকে চাঁদে সফট ল্যান্ড করার জন্য বিশ্বের চতুর্থ দেশ হিসাবে পরিণত করবে।