তবে কি এড়ানো গেলো না CBI তদন্ত ! অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায়েই সহমত বিচারপতি অমৃতা সিনহার !


kolkata high court
kolkata high court source: internet



পুরদুর্নীতি মামলায় অন্তর্বর্তী স্থগিতাদেশ নয়। সোমবার শুনানি শেষে জানিয়ে দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিনহা। আগামী ১২ মে অর্থাৎ শুক্রবার এই মামলার রায় ঘোষণা করা হবে।


এর আগে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এই মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন। বিচারপতি সিংহের বেঞ্চে মামলা হস্তান্তর হওয়ার পর নির্দেশ পুনর্বিবেচনার আর্জি জানায় রাজ্য।


প্রসঙ্গত পুরসভায় দুর্নীতির তদন্তভার সিবিআইকে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাই কোর্টের (Calcutta HC) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এমনকী প্রয়োজনে নতুন এফআইআর দায়ের করে তদন্ত করতে পারবে সিবিআই, একথাও জানান তিনি।


শিক্ষক নিয়োগ দুর্নীতিতে গ্রেপ্তার হওয়া অয়ন শীলের থেকে পাওয়া তথ্য অনুযায়ী, পুরসভাগুলিতেও নিয়োগে বিস্তর দুর্নীতির অভিযোগ তোলে ইডি, সিবিআই। তার ভিত্তিতেই বিচারপতির পর্যবেক্ষণ ছিল, পুর-দুর্নীতিরও তদন্ত হওয়া উচিত এবং তা করুক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তবে সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য। রাজ্য সরকারের সেই মামলায় স্থগিতাদেশ জারি করে শীর্ষ আদালত।


পরবর্তিতে এই মামলাটি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের হাত থেকে সরে চলে যায় কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিনহার এজলাসে। আর সেখানেই আজ বিচারপতি অমৃতা সিন্‌হা জানান, পুরদুর্নীতি মামলায় অন্তর্বর্তী স্থগিতাদেশ নয়। 

অর্থাৎ এই মামলায় তদন্তের উপর কোনও বাধানিষেধ থাকছে না। তবে মামলাটির দায়িত্বে সিবিআই (CBI) থাকবে নাকি , তা এদিন স্পষ্ট করা হয়নি। আগামী ১২ মে রায় দানের পরই তা স্পষ্ট হতে চলেছে ।