Good Friday : যীশু খ্রিস্টের ক্রুশবিদ্ধ হওয়ার দিনকে কেন গুড ফ্রাইডে বলা হয় ! 

Jesus



খ্রিষ্টান ধর্মাবলম্বীদের কাছে গুড ফ্রাইডে এক বিশেষ তাৎপর্যপূর্ণ পরব বা তিথি। এই বিশেষ দিনটির সাথেই সম্পর্কিত যীশু খ্রিস্টের মৃত্যু এবং পূণর্জন্ম ।

এই বছর ৭ এপ্রিল পালিত হবে গুড ফ্রাইডে। তবে যিশু খ্রিস্টের ক্রুশবিদ্ধ হওয়ার দিনকে কেন গুড ফ্রাইডে বা শুভ শুক্রবার বলা হয় তা নিয়ে প্রশ্নও ওঠে ৷ যিশুর এমন যন্ত্রণাময় মৃত্যুর দিনকে কেন শুভ বলা হবে ! তাই অনেকে এই দিনকে ব্ল্যাক ফ্রাইডে বলেও অভিহিত করেন।


জার্মানি-সহ বেশ কিছু জায়গায় এই দিনটিকে 'বেদনাময়' শুক্রবার বলা হয়। এমন নামকরণের পেছনে একটা ব্যাখ্যা রয়েছে৷ খ্রিস্টধর্মের আদি পর্বের এই কাহিনি নিয়েও উপকথা জড়িয়ে রয়েছে। ইংরেজি নামটির একটি ব্যাখ্যা হল, এটি গড’স ফ্রাইডে’র পরিবর্তিত রূপ। আবার, পবিত্র বা ইংরেজি হোলি অর্থে প্রাচীন ইংরেজিতে ‘গুড’ শব্দটি ব্যবহৃত হত, নামটা সেখান থেকেও এসে থাকতে পারে।


গুড ফ্রাইডেতে খ্রীস্টান ধর্মাবলম্বীরা উপবাস রাখে এবং গির্জায় যায় এবং বিশেষ প্রার্থনা করে। এই দিনে, গির্জাগুলিতে ঘণ্টা বাজানো হয় না, তবে কাঠের ঘণ্টা বাজানো হয়। এছাড়াও লোকেরা গির্জায় ক্রুশ চুম্বনের মাধ্যমে প্রভু যীশুকে স্মরণ করে। এইদিন অনেকে কালো রঙের পোশাক পরেন এবং প্রভু যীশুর আত্মত্যাগকে স্মরণ করেন।


পবিত্র শুক্রবার (Good Friday) – জিশু খ্রিষ্টের ক্রুশবিদ্ধকরণের দিন পালন করা হয়। একে কাল শুক্রবার, মহান শুক্রবার নামেও ডাকা হয়।

সাব্বাথ- পবিত্র শুক্রবারের পরের দিন পালন করা হয় সাব্বাথ।

ইস্টার (Easter)- এই উৎসব পালন করা হয় তার পরের দিন রবিবারে, খ্রিষ্টের পুনরুজ্জীবনের স্মৃতিতে। মহরমের মতন খ্রিস্টের শেষ যাত্রা স্মরণ করে ফিলিপিন্স এবং মেক্সিকোয় মানুষ ভারী ক্রুশকাঠ বহন করে নিয়ে যান এবং নিজেদের বেত্রাঘাত করে চলেন যতক্ষণ না রক্তপাত ঘটে। অনেকে মাথায় কাঁটার মুকুটও পরেন।

একনজরে গুড ফ্রাইডে-

ভক্তরা এই দিনটিকে যীশুখ্রিস্টের ক্রুশবিদ্ধকরণ ও মৃত্যুর দিন হিসেবে পালন করেন। খ্রীস্টানরা এই দিনে উপবাস করে এবং সক্রিয়ভাবে সামাজিক সেবায় অংশ নেয়। এইদিন তারা তাদের পবিত্র জায়গা চার্চ বা গীর্জা-তে যায়। পুরোহিতরা এই দিনটিতে কালো পোশাক পরিধান করে এবং প্রয়োজনীয় রীতিগুলি পালন করে। গুড ফ্রাইডের দিন খ্রীষ্টধর্মের অনুগামীরা প্রভু যীশুর ত্যাগ ও বলিদানের কথা স্মরণ করতে গীর্জায় যান। তারা যীশুখ্রীষ্টের প্রতীক ক্রসকে চুম্বন করে এবং ধন্যবাদ জানায়।





তথ্যসূত্র ঃ 

Good Friday - Wikipedia

পুণ্য শুক্রবার - উইকিপিডিয়া

Good Friday | Definition, History, & Facts | Britannica.com