RBI: আমেরিকার ব্যাঙ্কিং সঙ্কটের পরে, ভারতীয় ব্যাঙ্কগুলিকে সতর্ক করলেন গভর্নর 

shaktikant das



রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস শুক্রবার ব্যাঙ্কগুলিকে সতর্ক করে বলেছেন যে, সম্পদ এবং দায়িত্বের মধ্যে কোনও বৈষম্য বা অমিল থাকা উচিত নয়। তিনি বলেন, এই উভয় ক্ষেত্রেই বিশৃঙ্খলা আর্থিক স্থিতিশীলতার জন্য ক্ষতিকর। আমেরিকায় চলমান ব্যাঙ্কিং সঙ্কটের (US Bank) মধ্যে RBI গভর্নরের এই বক্তব্য গুরুত্বপূর্ণ।



কোচিতে ফেডারেল ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা কেপি হরমিসের স্মারক বক্তৃতা প্রদান করে, গভর্নর আশ্বস্ত করেছিলেন যে দেশীয় আর্থিক খাত স্থিতিশীল । তিনি বলেন যে বিনিময় হারে চলমান অস্থিরতা, বিশেষ করে মার্কিন ডলারের উচ্চ মূল্যায়ন এবং দেশগুলির বাহ্যিক ঋণ পরিসেবা ক্ষমতার উপর এর প্রভাব সত্ত্বেও আমরা ভাল অবস্থানে আছি।

গভর্নর শক্তিকান্ত দাস বলেন- "আমাদের ভয়ের কিছু নেই কারণ আমাদের বিদেশী ঋণ পরিচালনাযোগ্য (নিয়ন্ত্রনে) এবং তাই গ্রিনব্যাকের প্রশংসা আমাদের জন্য কোন সমস্যা তৈরি করে না," 


গভর্নর তার বক্তৃতার বেশিরভাগ অংশ ভারতের G-20 প্রেসিডেন্সির উপর দিয়েছিলেন। ডলারের ঊর্ধ্বগতির কারণে উচ্চ বৈদেশিক ঋণের ঝুঁকির সম্মুখীন দেশগুলিকে সাহায্য করার জন্য তিনি বিশ্বের 20টি বৃহত্তম অর্থনীতির দ্বারা আরও সমন্বিত প্রচেষ্টার আহ্বান জানান।


তিনি আরও বলেন যে  জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোকে যুদ্ধের ভিত্তিতে অর্থায়ন করা উচিত। যুক্তরাষ্ট্রের সংকট সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, বর্তমান সংকট শক্তিশালী বিধি-বিধানের গুরুত্ব তুলে ধরে। তিনি বলেছিলেন যে এই ব্যাংকগুলি টেকসই প্রবৃদ্ধির দিকে মনোনিবেশ করে ।


শক্তিকান্ত দাস, কোনো ইউএস ব্যাংকের (US Bank) নাম না করে বলেছেন যে তাদের মধ্যে একটির টার্নওভারের চেয়ে বেশি অব্যবস্থাপিত আমানত রয়েছে। 

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস, যিনি প্রাইভেট ডিজিটাল কারেন্সিগুলির খোলামেলা সমালোচক ছিলেন, বলেছেন যে মার্কিন ব্যাঙ্কিং সঙ্কটও স্পষ্টভাবে দেখায় যে প্রাইভেট ক্রিপ্টোকারেন্সিগুলি আর্থিক ব্যবস্থার জন্য ঝুঁকি তৈরি করে৷