International Day of Education: কেন ভারতে শিক্ষার ডিজিটালাইজেশন উচ্চ শিক্ষার জন্য গুরুত্বপূর্ণ

International Day of Education: কেন ভারতে শিক্ষার ডিজিটালাইজেশন উচ্চ শিক্ষার জন্য গুরুত্বপূর্ণ

International Day of Education


সাম্প্রতিক বছরগুলিতে ভারতে শিক্ষার ডিজিটালাইজেশন উচ্চ শিক্ষার উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে। প্রযুক্তির উত্থানের সাথে সাথে, অনলাইন শিক্ষা এবং ডিজিটাল সংস্থানগুলি ভারতের শিক্ষার্থীদের কাছে ক্রমবর্ধমানভাবে অ্যাক্সেসযোগ্য হয়ে উঠেছে, তাদের উচ্চ শিক্ষায় প্রবেশের নতুন সুযোগ প্রদান করে।


একটি প্রতিবেদনে দেখানো হয়েছে যে অনলাইন শিক্ষার্থীরা শিক্ষার জন্য অনলাইন চ্যানেলগুলিকে গ্রহণ করার পিছনে তাদের সুবিধাজনকতা, শুরুর তারিখের সাথে নমনীয়তা এবং বিভিন্ন ধরনের অধ্যয়ন সামগ্রীকে শীর্ষস্থানীয় কারণ হিসাবে উপলব্ধি করে।



'ডিজিটাল ইন্ডিয়া' প্রচারাভিযান এবং কোভিড-19 মহামারীর মতো সরকারী উদ্যোগগুলি সারা দেশে বর্ধিত অ্যাক্সেসযোগ্যতা নিশ্চিত করার সাথে সাথে প্রযুক্তি গ্রহণকে যথেষ্ট ত্বরান্বিত করেছে। ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের সাম্প্রতিক বার্ষিক রিপোর্ট (MeitY) বলে যে ভারতে বিশ্বের অন্যতম বৃহত্তম ইন্টারনেট ব্যবহারকারী বেস রয়েছে।



ভারতে উচ্চ শিক্ষায় শিক্ষার ডিজিটালাইজেশনের সবচেয়ে উল্লেখযোগ্য প্রভাবগুলির মধ্যে একটি হল এটি অ্যাক্সেস করতে সক্ষম শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি।



1. অনলাইন লার্নিং পোর্টাল

অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম এবং ই-লার্নিং পোর্টালগুলি দেশের প্রত্যন্ত এবং গ্রামীণ এলাকার শিক্ষার্থীদের জন্য শিক্ষাগত সংস্থানগুলি অ্যাক্সেস করা সম্ভব করেছে যা আগে শুধুমাত্র শহরাঞ্চলের শিক্ষার্থীদের জন্য উপলব্ধ ছিল। এটি শহুরে ও গ্রামীণ এলাকার মধ্যে শিক্ষার ব্যবধান কমাতে সাহায্য করেছে এবং উচ্চ শিক্ষাকে বিস্তৃত পরিসরের শিক্ষার্থীদের কাছে আরও সহজলভ্য করেছে।



2. বর্ধিত নমনীয়তা

আরেকটি প্রভাব হল বর্ধিত নমনীয়তা যা এটি প্রদান করে। অনলাইন লার্নিং ছাত্রদের তাদের নিজস্ব গতিতে এবং তাদের নিজস্ব সময়সূচীতে অধ্যয়ন করতে দেয়, যা বিশেষ করে এমন ছাত্রদের জন্য উপকারী হতে পারে যারা কাজ করছে বা অন্যান্য দায়িত্ব রয়েছে যা তাদের জন্য ঐতিহ্যগত ব্যক্তিগত ক্লাসে যোগদান করা কঠিন করে তোলে।



3. শিক্ষাগত সম্পদে প্রবেশাধিকার

অনলাইন লার্নিং ছাত্রদের ভিডিও লেকচার, রিডিং এবং ইন্টারেক্টিভ ক্রিয়াকলাপ সহ বিস্তৃত শিক্ষাগত সংস্থানগুলিতে অ্যাক্সেস সরবরাহ করে। এটি শেখার অভিজ্ঞতা বাড়াতে সাহায্য করতে পারে এবং শিক্ষার্থীদের জন্য উন্নত ফলাফলের দিকে নিয়ে যেতে পারে।



ডিজিটালাইজেশনের অন্য দিক

যাইহোক, ভারতে শিক্ষার ডিজিটালাইজেশন উচ্চ শিক্ষার উপরও কিছু নেতিবাচক প্রভাব ফেলেছে। প্রধান উদ্বেগের মধ্যে একটি হল যে অনলাইন লার্নিং শিক্ষার্থীদের ব্যক্তিগত ক্লাসের মতো একই স্তরের মিথস্ক্রিয়া এবং সহায়তা প্রদান করতে পারে না।



এটি শিক্ষার্থীদের জন্য উপাদানটির সাথে সম্পূর্ণভাবে জড়িত হওয়া আরও কঠিন করে তুলতে পারে এবং ধারণ ও সমাপ্তির নিম্ন স্তরের দিকে নিয়ে যেতে পারে। শিক্ষার সর্বাধিক প্রভাবের জন্য অনলাইন এবং অফলাইনের মিশ্রণ থাকা দরকার। এছাড়াও, এই প্রযুক্তিগত এবং ডিজিটাল অগ্রগতিগুলি ব্যবহার করার জন্য শিক্ষকদের আরও ভালভাবে সজ্জিত করতে হবে যা শিক্ষার মানকে ইতিবাচকভাবে প্রভাবিত করবে।



যাইহোক, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে শিক্ষার ডিজিটালাইজেশনেরও চ্যালেঞ্জ রয়েছে এবং শিক্ষার্থীদের জন্য সর্বোত্তম সম্ভাব্য ফলাফল নিশ্চিত করতে আরও উন্নতি প্রয়োজন।


Article by: Ruchir Arora, CEO, and Co-Founder, CollegeDekho.
Source India Today 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ