Water Worlds: কেপলার ১৩৮সি ও কেপলার ১৩৮ডি জলের সন্ধান পেল বিজ্ঞানীরা

Water Worlds



জ্যোতির্বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে দুটি এক্সোপ্ল্যানেট একটি লাল বামন নক্ষত্রকে প্রদক্ষিণ করছে যা তাদের গঠনে অনন্য। এই দুটি এক্সোপ্ল্যানেট সৌরজগতের বাইরে আবিষ্কৃত অন্য কোনো গ্রহের মতো নয়। এই দুটি গ্রহ জলে ভরা।




লাইরা নক্ষত্রমন্ডলে 218 আলোকবর্ষ দূরে একটি গ্রহমণ্ডলে অবস্থিত এই জলজগতগুলি অনন্য কারণ তরল তাদের গঠনের একটি বিশাল পরিমাণ তৈরি করে। জ্যোতির্বিজ্ঞানীরা জলময় আবিষ্কারের জন্য হাবল এবং অবসরপ্রাপ্ত স্পিটজার স্পেস টেলিস্কোপের সাথে এক্সোপ্ল্যানেট কেপলার-138c এবং কেপলার-138d পর্যবেক্ষণ করেছেন।



ইউনিভার্সিটি ডি মন্ট্রিয়ালের ট্রটিয়ার ইনস্টিটিউট ফর রিসার্চ অন এক্সোপ্ল্যানেটস (আইআরইএক্স) এর পিএইচডি ছাত্র ক্যারোলিন পিয়ালেটের নেতৃত্বে দলটি, কেপলার-১৩৮ নামে পরিচিত একটি গ্রহ ব্যবস্থার একটি বিশদ গবেষণা প্রকাশ করেছে নেচার অ্যাস্ট্রোনমি জার্নালে।



গ্রহগুলি যা পৃথিবীর আকারের প্রায় দেড়গুণ, তার হোস্ট স্টারের সাথে নাসার কেপলার স্পেস টেলিস্কোপ দ্বারা আবিষ্কৃত হয়েছিল। যদিও জল সরাসরি সনাক্ত করা যায়নি, গবেষকরা, গ্রহের আকার এবং ভরের মডেলের সাথে তুলনা করে, এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে তাদের আয়তনের একটি উল্লেখযোগ্য ভগ্নাংশ - এটির অর্ধেক পর্যন্ত - এমন পদার্থ দিয়ে তৈরি হওয়া উচিত যা পাথরের চেয়ে হালকা কিন্তু হাইড্রোজেন বা হিলিয়ামের চেয়ে ভারী।




“আমরা আগে ভেবেছিলাম যে গ্রহগুলি পৃথিবীর চেয়ে একটু বড় ধাতু এবং পাথরের বড় বল, যেমন পৃথিবীর স্কেল-আপ সংস্করণ, এবং সেই কারণেই আমরা তাদের সুপার-আর্থ বলেছি। যাইহোক, আমরা এখন দেখছি যে এই দুটি গ্রহ, Kepler-138c এবং d, প্রকৃতিতে বেশ ভিন্ন: তাদের সম্পূর্ণ আয়তনের একটি বড় ভগ্নাংশ সম্ভবত জল দ্বারা গঠিত। এটি প্রথমবারের মতো আমরা গ্রহগুলি পর্যবেক্ষণ করি যেগুলিকে জলের বিশ্ব হিসাবে আত্মবিশ্বাসের সাথে চিহ্নিত করা যেতে পারে, এমন এক ধরণের গ্রহ যা জ্যোতির্বিজ্ঞানীরা দীর্ঘকাল ধরে অস্তিত্বের জন্য তত্ত্ব দিয়েছিলেন, বজর্ন বেনেকে, যিনি এই আবিষ্কারের নেতৃত্ব দিয়েছেন একটি বিবৃতিতে বলেছেন।




গবেষকরা বজায় রেখেছিলেন যে আয়তন পৃথিবীর চেয়ে তিনগুণ বেশি এবং ভরের দ্বিগুণ বড়, c এবং d গ্রহগুলির ঘনত্ব পৃথিবীর তুলনায় অনেক কম। এটি আশ্চর্যজনক কারণ বেশিরভাগ গ্রহগুলি পৃথিবীর চেয়ে সামান্য বড় যা এখনও পর্যন্ত বিস্তারিতভাবে অধ্যয়ন করা হয়েছে সবগুলিই আমাদের মতো পাথুরে পৃথিবী বলে মনে হচ্ছে।