আজ ‘বিশ্ব টয়লেট দিবস কোচবিহার জেলার অন্যান্য ব্লকের পাশাপাশি সাহেবগঞ্জে পালিত হল

World Toilet Day




প্রতিবছর ১৯ নভেম্বর দিবসটি পালন করা হয়। শতভাগ টয়লেট সুবিধা নিশ্চিতকরণের বিষয়টি মাথায় রেখে বিশ্বের বিভিন্ন দেশ দিবসটি পালন করে থাকে। বিশ্বের অন্যান্য দেশের মতো ভারতে ও আজ দিবসটি পালিত হয়।




নানা স্বেচ্ছাসেবী সংগঠনের জরিপে দেখা যায়, বিশ্বের ৪০ শতাংশ মানুষ এখনো স্বাস্থ্যসম্মত পায়খানা সুবিধার বাইরে। শুধু শহরে প্রতিদিন ৬৫ লাখ ভাসমান মানুষ উন্মুক্ত স্থানে মলমূত্র ত্যাগ করছে। মানুষ প্রতিদিন নৈমিত্তিক কাজে সাহেব গঞ্জ যাওয়া-আসা করলেও তাদের জন্য সঠিক টয়লেট ব্যবস্থা নেই।




সারা বিশ্বে স্যানিটেশন কার্যক্রমকে শতভাগ সঠিক ব্যবস্থাপনায় আনতে সচেতনতা সৃষ্টির ওপর বিশেষ জোর দেয়া হয়েছে। চালু হয়েছে ‘বিশ্ব টয়লেট দিবস’। ওয়ার্ল্ড টয়লেট অর্গানাইজেশনের শ্রম-ঘাম, মেধা-বুদ্ধি আর জোরালো দাবির ফসল, এই দিবস। ১৯ নভেম্বর ২০০১ সাল থেকে টয়লেটকে উপজীব্য করে বিশ্বব্যাপী পালন করা হচ্ছে দিনটি।




এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালনের উদ্যোগ নিয়েছে সরকারি, বেসরকারি, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান। কোচবিহার জেলার বিভিন্ন জায়গার পাশাপাশি পায়খানা দিবস উদযাপন হল সাহেবগঞ্জ পঞ্চায়েত সমিতির তরফে গ্ৰামপঞ্চায়েতের উদ্যোগে। এদিন সাহেবগঞ্জ ব্লকের বিভিন্ন এলাকায় একটি স্বাস্থ্য সচেতনতা সম্পর্কে আলোচনা করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় মানুষজন।