Health Tips: কোলেস্টেরল কমাতে পারে ধনে পাতা, জেনে নিন এর অন্যান্য স্বাস্থ্য উপকারিতা


coriander-leaves
coriander leaves



আমাদের রান্নাঘরে উপস্থিত বেশিরভাগ জিনিসই স্বাস্থ্যের দিক থেকে খুবই উপকারী বলে মনে করা হয়। প্রায়শই এগুলোকে স্বাদ বাড়ানোর জন্য ব্যবহার করা হয়, কিন্তু আপনি কি এর উপকারিতা সম্পর্কে জানেন? গবেষকরা দেখেছেন যে ধনে পাতা (coriander leaves) খাওয়া শরীরের বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা প্রদান করতে পারে। শুধু তাই নয়, কোলেস্টেরল কমাতেও ধনে পাতার (coriander leaves) উপকারিতা দেখা গেছে।




ধনে পাতা (coriander leaves) খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি অনেক রোগের ঝুঁকি কমাতে আপনার জন্য উপকারী হতে পারে। হৃদরোগ থেকে শুরু করে ডায়াবেটিসের ঝুঁকি কমাতে এবং হজমের স্বাস্থ্য বজায় রাখতে আপনি এর ব্যবহার থেকেও উপকৃত হতে পারেন।




স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সব বয়সের মানুষকেই ধনেপাতাকে খাদ্যের অংশ করে তুলতে হবে। ধনিয়া সামগ্রিক স্বাস্থ্য সুবিধার জন্য উপকারী হতে পারে। আসুন জেনে নিই ধনে পাতা (coriander leaves) খাওয়ার উপকারিতা সম্পর্কে।

প্রাণী এবং টেস্ট-টিউব অধ্যয়ন পরামর্শ দেয় যে ধনিয়া আপনার কোলেস্টেরলের ঝুঁকি কমিয়ে আপনার হার্ট সুস্থ রাখতে সাহায্য করতে পারে। গবেষণায় দেখা গেছে যে এলডিএল (খারাপ) কোলেস্টেরলের মাত্রা কমাতে ধনে পাতা আপনার জন্য উপকারী। উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ধনে খাওয়ার উপকারিতাও দেখা গেছে। এমন পরিস্থিতিতে এর সেবনে হার্টের স্বাস্থ্যে বিশেষ উপকার পাওয়া যায়।

রক্তে শর্করার মাত্রা কমিয়ে ডায়াবেটিসের জটিলতা থেকে রক্ষা করতে ধনে (coriander leaves) উপকারী হতে পারে। ধনে বীজ, নির্যাস এবং এর পাতায় উপস্থিত উপাদান রক্তে শর্করার পরিমাণ কমাতে সাহায্য করে। প্রাণীজ গবেষণায় দেখা যায় যে ধনে বীজ রক্তে শর্করার বৃদ্ধি রোধ করে এমন এনজাইমের কার্যকলাপকে উন্নীত করতে সাহায্য করে। এর সেবনে ডায়াবেটিস হওয়ার ঝুঁকিও কমে।

ধনেতে অনেক কার্যকরী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ফ্রি র‌্যাডিক্যালের কারণে হওয়া ক্ষতি থেকে শরীরকে রক্ষা করে। এমন পরিস্থিতিতে ধনে পাতা বা এর বীজ খাওয়ার অভ্যাস করা শরীরের ফোলাভাব কমাতে আপনার জন্য উপকারী হতে পারে। গবেষণা অনুসারে, এতে কোয়ারসেটিন এবং টোকোফেরোলের মতো উপাদান রয়েছে, যার ক্যান্সার প্রতিরোধী, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী এবং নিউরোপ্রোটেক্টিভ প্রভাব থাকতে পারে। এই সমস্ত উপাদান আপনাকে গুরুতর রোগের ঝুঁকি থেকে রক্ষা করতে সহায়ক।

ধনে পাতা (coriander leaves) হজমের সমস্যা কমাতে এবং সম্পর্কিত ব্যাধিগুলির ঝুঁকি থেকে রক্ষা করতেও অত্যন্ত উপকারী হতে পারে। 8-সপ্তাহের একটি গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন তিনবার ধনে পাতার নির্যাস গ্রহণ করা পেটের ব্যথা এবং ফোলাভাব কমাতে উপকারী হতে পারে। ইরিটেবল বাওয়েল সিনড্রোমের মতো গুরুতর রোগেও ধনে পাতার উপকারিতা দেখা গেছে।


দ্রষ্টব্য: এই নিবন্ধটি মেডিকেল রিপোর্ট এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শের ভিত্তিতে তৈরি করা হয়েছে। সংশ্লিষ্ট নিবন্ধটি পাঠকের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধির জন্য প্রস্তুত করা হয়েছে। Sangbad Ekalavya কোনো ধরনের তথ্য দাবি করে না এবং নিবন্ধে দেওয়া তথ্যের বিষয়ে কোনো দায়িত্ব নেয় না। উপরের নিবন্ধে উল্লিখিত সংশ্লিষ্ট রোগ সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।