ব্রিটেনের প্রথম ভারতীয় বংশোদ্ভূত এবং প্রথম অশ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী ঋষি সুনাক

Rishi Sunak



অবশেষে ইতিহাস গড়েই ফেললেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। ব্রিটেনের প্রধানমন্ত্রী হচ্ছেন ঋষি। প্রধানমন্ত্রী বরিস জনসন কনজারভেটিভ পার্টির নেতা হওয়ার দৌড় থেকে সরে আসেন। তারপর থেকে সুনাকের নাম প্রায় ঠিক হয়ে গিয়েছিল। শেষ মুহূর্তে হাউস অব কমন্সের নেতা পেনি মর্ডান্টও প্রত্যাহার করে নেন। ফলে ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে ঋষির নামেই চূড়ান্ত সিলমোহর পড়ে যায়। তিনি ব্রিটেনের প্রথম ভারতীয় বংশোদ্ভূত এবং প্রথম অশ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী হবেন।




গত সপ্তাহেই প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন লিজ ট্রাস। আর তারপরেই চলতি বছরের তৃতীয় প্রধানমন্ত্রী খোঁজ শুরু হয় ব্রিটেনের রাজনীতিতে। যুক্তরাজ্য বর্তমানে গুরুতর রাজনৈতিক অস্থিরতা এবং গুরুতর অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি। এই পরিস্থিতিতে কে হবেন প্রধানমন্ত্রী তা নিয়ে চলছিল বিস্তর জল্পনা।




ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক সোমবার যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী 1922 কমিটির চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডি দ্বারা ঘোষণা করা হয়েছিল। প্রাক্তন ট্রেজারি প্রধান ব্রিটেনের প্রথম অশ্বেতাঙ্গ নেতা হবেন এবং অর্থনৈতিক ও রাজনৈতিক অস্থিরতার সময়ে দল ও দেশকে স্থিতিশীল করার কাজটির মুখোমুখি হবেন। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী, পেনি মর্ডান্ট, সোমবার মনোনয়ন প্রত্যাহার করেছেন। গভর্নিং পার্টির নেতা হিসাবে, তিনি লিজ ট্রাসের কাছ থেকে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন, যিনি ৪৫ দিন অফিসে থাকার পর গত সপ্তাহে পদত্যাগ করেছেন।




ঋষি সুনাক, 42, ইনফোসিস নারায়ণ মূর্তির বিলিয়নিয়ার সহ-প্রতিষ্ঠাতার মেয়ে অক্ষতা মূর্তিকে বিয়ে করেছেন। তিনি 2015 সালে রিচমন্ড (ইয়র্কস) আসন থেকে প্রথম সংসদ সদস্য হিসাবে নির্বাচিত হন এবং 2017 এবং 2019 সালে পুনরায় নির্বাচিত হন।




তিনি 2020 সালের ফেব্রুয়ারিতে বরিস জনসনের মন্ত্রিসভায় এক্সচেকারের চ্যান্সেলর হিসাবে নিযুক্ত হন, এই পদটি তিনি 2022 সালের জুলাই পর্যন্ত অধিষ্ঠিত ছিলেন।