Panchayat Election 2023: মার্চ-এপ্রিলেই হতে পারে পঞ্চায়েত নির্বাচন, ইঙ্গিত নির্বাচন কমিশনের



বিধানসভা নির্বাচন



সামনেই পঞ্চায়েত নির্বাচন। ইতিমধ্যে প্রস্তুতি শুরু হয়েছে গেছে রাজনৈতিক অন্ধরে। এর মাঝেই পঞ্চায়েত নির্বাচন নিয়ে বড় খবর। নির্বাচন কমিশনের ইঙ্গিত পঞ্চায়েত নির্বাচন হতে পারে মার্চ-এপ্রিল মাসে। আগামী বছর মার্চ-এপ্রিলে পঞ্চায়েত নির্বাচন হতে পারে, ইঙ্গিত রাজ্য নির্বাচন কমিশনের (State Election Commission)। রাজ্য পুলিশ দিয়েই পঞ্চায়েত ভোট, এমনই ইঙ্গিত কমিশন-প্রশাসন সূত্রে। সেই মতো বুধবার ২০টি জেলার আসন বিন্যাস-আসন সংরক্ষণ নিয়ে খসড়া তালিকা প্রকাশ করা হবে।




মনে করা হচ্ছে আগামী বছরের শুরুতেই নির্বাচন সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করবে রাজ্য নির্বাচন কমিশন। আর মার্চ-এপ্রিল নাগাদ হবে ভোট। নির্বাচন কমিশন সূত্রে জানা যাচ্ছে, বুধবার ২০টি জেলার খসড়া তালিকা প্রকাশ পাচ্ছে। তাতে কোনো সমস্যা থাকলে রাজনৈতিক দলগুলি ২০ তারিখের মধ্যে তা জেলাশাসক এবং নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানাতে পারবে এরপর নভেম্বরের শেষে চূড়ান্ত খসড়া তালিকা প্রকাশ হবে।



এখন পর্যন্ত রাজ্য পুলিশ দিয়েই নির্বাচন করার কথা ভাবছে কমিশন। যদিও কেন্দ্রীয় বাহিনীর দাবি জানাচ্ছে বিজেপি। কেন্দ্রীয় বাহিনী ছাড়া বাংলায় কোনও ভোট হওয়া উচিত নয় বলে এ যাবৎ দাবি করে আসছে বিজেপি। কিন্তু পঞ্চায়েত নির্বাচনের জন্য রাজ্য পুলিশের উপরই আস্থা রাখছে রাজ্য নির্বাচন কমিশন।