Kabul Blust: কাবুলের মসজিদে ভয়াবহ বিস্ফোরণ

Kabul BLUST




বুধবার আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি মসজিদে একটি প্রচণ্ড বিস্ফোরণ ঘটেছে, ফলে হতাহতের ঘটনা ঘটেছে, সংবাদমাধ্যম টোলো নিউজ জানিয়েছে। কাবুল সিকিউরিটি কমান্ডের মুখপাত্র খালেদ জাদরানের আপডেট অনুযায়ী, কাবুলের 17তম নিরাপত্তা জেলার একটি মসজিদে বিস্ফোরণটি ঘটে। ঘটনার পরপরই ঘটনাস্থলে আসে নিরাপত্তা বাহিনী। ঘটনার জন্য তাৎক্ষণিকভাবে কোনো দায় স্বীকার করা হয়নি।




কাবুল নিরাপত্তা বিভাগের মুখপাত্র খালিদ জাদরানও নিশ্চিত করেছেন যে বিস্ফোরণটি কাবুলের PD 17-এ হয়েছিল এবং নিরাপত্তা বাহিনী এলাকাটি পরিদর্শন করছে।




বিশদ বিবরণ প্রদান করে, পুলিশ জানিয়েছে যে একাধিক হতাহতের ঘটনা ঘটেছে তবে কতজন তা নির্দিষ্ট করেনি। একজন তালেবান গোয়েন্দা কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন যে 35 জনের মতো আহত বা নিহত হতে পারে এবং সংখ্যা আরও বাড়তে পারে। ইতিমধ্যে, আল জাজিরা একজন অজ্ঞাত আধিকারিককে উদ্ধৃত করে মোট মৃতের সংখ্যা 20 দিয়েছে। কিছু অন্যান্য প্রতিবেদনে আরও বলা হয়েছে যে বিস্ফোরণে 21 জন নিহত এবং 40 জনেরও বেশি আহত হয়েছে।




ঘটনাস্থলে উপস্থিত প্রত্যক্ষদর্শীরা রয়টার্সকে জানান, কাবুলের উত্তরাঞ্চলে একটি শক্তিশালী বিস্ফোরণের শব্দ শোনা গেছে, যা আশেপাশের ভবনগুলোর জানালা ভেঙে দিয়েছে। ঘটনাস্থলে ছুটে আসে অ্যাম্বুলেন্স।




"একটি মসজিদের ভিতরে একটি বিস্ফোরণ ঘটেছে... কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান রয়টার্সকে বলেছেন বিস্ফোরণে হতাহতের সংখ্যা, তবে সংখ্যা এখনও স্পষ্ট নয়।



একজন তালেবান গোয়েন্দা কর্মকর্তা বলেছেন, কাবুলের খাইরখানা এলাকায় উপাসকদের মধ্যে একটি মসজিদে বিস্ফোরণ ঘটেছে।



বিস্ফোরণে মসজিদের ইমাম নিহতদের মধ্যে ছিলেন এবং সংখ্যা এখনও বাড়তে পারে। গোয়েন্দা দল বিস্ফোরণস্থলে অবস্থান করছে এবং তদন্ত করছে।



পিডি১৩ এর কমান্ডার আব্দুর রহমান নাফায় টোলোনিউজকে বলেন, একটি মোটরসাইকেলে রাখা বিস্ফোরক থেকে বিস্ফোরণ ঘটে। বিস্তারিত জানিয়ে তিনি বলেন, ঘটনার সাথে জড়িত তিন অপরাধীকে গ্রেফতার করা হয়েছে এবং তদন্ত চলছে।



“বিস্ফোরণটি আইডেন্টিটি কেন্দ্রের কাছে ঘটেছিল, যেখানে মহিলা এবং শিশুরা পরিচয়পত্র নিতে এসেছিল। সেখানে কোনো সেনা ছিল না। তারা মোটরসাইকেলে একটি বোমা স্থাপন করেছিল,” টোলো নিউজ দ্বারা নাফেকে উদ্ধৃত করা হয়েছে।



তালেবানের দাবি যে তারা জাতির নিরাপত্তা এনেছে, কিন্তু দেশটি নিয়মিত হামলার সাক্ষী হচ্ছে, বেশিরভাগই ইসলামিক স্টেট দাবি করেছে।



মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর বিশৃঙ্খল প্রত্যাহারের সময় তালেবানরা আগস্ট 2021 সালে পুনরায় ক্ষমতা দখল করে এবং তাদের কঠোর শাসন পুনরায় আরোপ করে। কোনো দেশ এখনো কট্টরপন্থীদের ডি ফ্যাক্টো সরকারকে স্বীকৃতি দেয়নি।