Sleep troubleshooting: দীর্ঘ, শান্তিপূর্ণ ঘুমের জন্য মেনে চলুন এই 10 নিয়ম

Sleep troubleshooting: দীর্ঘ, শান্তিপূর্ণ ঘুমের জন্য মেনে চলুন এই 10 নিয়ম


Sleep



আপনি কি জানেন যে 31% ভারতীয় 7 ঘন্টার কম ঘুমায় এবং 81% লোকের অনিদ্রা আছে? ঘুম আপনার বেঁচে থাকার জন্য গুরুত্বপূর্ণ নয় তবে এটি আপনার মন এবং শরীরকে দক্ষতার সাথে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। ঘুমও গুরুত্বপূর্ণ কারণ রাতের বেলা শরীর নিরাময় এবং পুনরুদ্ধার করে। ভাল পরিমাণে ঘুম আমাদের জীবনে এবং আমাদের মানসিক স্বাস্থ্যের জন্য বিশাল পরিবর্তন আনতে পারে। আমাদের ঘুম পরিচালনা আমাদের মেজাজ উন্নত করতে সাহায্য করতে পারে।  




রাতে ভাল ঘুমাতে সাহায্য করার জন্য একটি ভাল রুটিন তৈরি করা এবং ঘরটিকে যতটা সম্ভব ফলপ্রসূ করা গুরুত্বপূর্ণ। রাতে ভালো ঘুমের জন্য এখানে কয়েকটি উপায় রয়েছে।




ধারাবাহিকতা- চেষ্টা করুন এবং প্রতি সন্ধ্যায় একই সময়ে ঘুমাতে যান, যদি আপনি পারেন। এটি আপনার শরীরের ঘড়ি নিয়ন্ত্রণ করতে এবং সহজে ঘুমিয়ে পড়তে সাহায্য করবে।




আরাম করুন- আপনি ঘুমাতে যাওয়ার আগে, আরাম করার জন্য কিছু সময় বের করা আপনাকে বিশ্রাম করতে সাহায্য করবে। পড়ার অভ্যাস গড়ে তোলার চেষ্টা করুন। আপনি টিভি দেখার পরিবর্তে কিছু ভাল পডকাস্ট বা আরামদায়ক সঙ্গীত শুনতে পারেন। আপনার দিনটি একটি ইতিবাচক নোটে শেষ করা সর্বদা একটি ভাল ধারণা।




মৌলিক ব্যায়াম- শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম বা একটি ডায়েরি রাখা আপনাকে আপনার দিনের প্রতিফলন এবং আরও বিশ্রাম বোধ করতে সাহায্য করতে পারে। কিছু মৃদু যোগব্যায়াম করা আপনার শরীর এবং মনকে শিথিল করবে।




ক্যাফেইন এড়িয়ে চলুন- আমাদের বিছানায় ক্যাফেইনযুক্ত বা চিনিযুক্ত পানীয় এড়িয়ে চলাই ভালো। ক্যাফেইন ঘুমিয়ে পড়ার প্রক্রিয়াতে হস্তক্ষেপ করে, তাই এর পরিবর্তে একটি উষ্ণ দুধযুক্ত পানীয় বা ভেষজ চা বেছে নিন। ভেষজ খাওয়া তার শিথিল বৈশিষ্ট্যগুলির জন্য পরিচিত, এটি বিছানার জন্য একটি ভাল, প্রশান্তিদায়ক পছন্দ।




ধূমপান এবং মদ্যপান এড়িয়ে চলুন- ধূমপান এবং অ্যালকোহল পান করা আপনার ঘুমের উপর প্রভাব ফেলতে পারে, তাই আপনার যখন ভাল রাতের বিশ্রামের প্রয়োজন হয় তখন এগুলি এড়াতে চেষ্টা করুন।



অন্ধকার- অনেক অন্ধকার ঘরে ঘুমানোও অনেক সহজ। আপনার পর্দাগুলি আলোকে আটকে রাখে এবং শক্তভাবে টানা হয় তা নিশ্চিত করে আপনি অতিরিক্ত উজ্জ্বলতা অপসারণ করতে পারেন বা এটি সম্ভব না হলে আপনি চোখের মাস্কও পরতে পারেন।




গ্যাজেট এড়িয়ে চলুন- ঘুমানোর আগে এক ঘণ্টা আপনার ফোন চেক না করার চেষ্টা করুন। স্ক্রিনটাইম সীমিত করা আপনার মস্তিষ্ককে ঘুমের মোডে যাওয়ার সুযোগ দেয়। আপনি আপনার সমস্ত স্ক্রিন বন্ধ করতে পারেন এবং চার্জিং ডিভাইসগুলিকে অন্য ঘরে নিয়ে যেতে পারেন৷




গোলমাল- আপনার চারপাশে অনেক কিছু ঘটলে ঘুমাতেও কষ্ট হয়। আপনি যদি একটি কোলাহলপূর্ণ এলাকায় থাকেন, তাহলে আপনি ইয়ারবাড ব্যবহার করে গোলমাল বন্ধ করে পরীক্ষা করতে পারেন।




তাপমাত্রা- আপনার ঘুমানোর আগে আপনি সর্বদা একটি সুন্দর স্নান করতে যেতে পারেন, এটি আপনার শরীরের তাপমাত্রা কমিয়ে দেবে যা মানসম্পন্ন ঘুম পেতে সাহায্য করবে। দ্রুত এবং ভালো ঘুম পেতে আপনি আপনার জানালা খুলতে পারেন বা এসির তাপমাত্রা কমাতে পারেন।



দুশ্চিন্তা এড়িয়ে চলুন- আপনি যদি রাতে ঘুমাতে সমস্যায় পড়েন, তাহলে কয়েক মিনিটের জন্য উঠে হাঁটুন এবং জল পান করুন আরামদায়ক কিছু করুন যেমন একটি বই পড়া বা কিছু প্রশান্তিদায়ক সঙ্গীত শোনা। এটি আপনার মনকে সতেজ করতে এবং ঘুমিয়ে পড়তে সাহায্য করবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ