CBI নয়, এবার প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ৬০ জন শিক্ষককে তলব ইডি’র

kolkata high court




প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় (Primary Teachers Scam) এবার নয়া মোড়। জানাযাচ্ছে ৫৫ থেকে ৬০ জন প্রাথমিক শিক্ষককে এবার তলব করল ED। আগামী সপ্তাহে ধাপে ধাপে তাদের জিজ্ঞাসাবাদ চলবে বলে জানা গিয়েছে। সিজিও কমপ্লেক্সে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।


ইতিমধ্যে কলকাতা উচ্চ আদালতের রায়ে ২৬৯ জন প্রাথমিক শিক্ষককে (Primary Teachers Scam) চাকরী থেকে বরখাস্ত করা হয়েছে। ২৬৯ জনকে চাকরি থেকে বরখাস্ত করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।


এবার তাদের মধ্যে থেকেই প্রায় ৬০ জন শিক্ষককে (Primary Teachers Scam) ডেকে পাঠিয়েছে ইডি এমনটাই জানা যাচ্ছে। জানা গেছে, এই সমস্ত শিক্ষকের কাছে কোন রকম আরটিআই (RTI) বা ওএমআর (OMR) শিট ছিল না। তাহলে কিসের ভিত্তিতে তাদের এক নম্বর করে বাড়ানো হল, এই নিয়ে প্রশ্ন উঠেছে। এই বিষয়ে বিস্তারিত জানতে তাঁদের ডাকা হয়েছে বলে জানা যাচ্ছে।


ইতিমধ্যে বাগদার রঞ্জন কাণ্ডে তদন্ত করতে গিয়ে ইডির হাতে বেশ কিছু সূত্র উঠে এসেছে, বেশ কয়েকটি অ্যাকাউন্টের হদিশ পাওয়া গিয়েছে। যার মাধ্যমে এই আর্থিক লেনদেন হয়েছে বলে অনুমান করা হচ্ছে। কাজেই যে সকল শিক্ষকদের (Primary Teachers Scam) তলব করা হয়েছে তাঁরাও এই আর্থিক লেনদেনের সঙ্গে যুক্ত ছিলেন কি না আর যদি যুক্ত থাকেন তাহলে কিভাবে এই টাকা পাঠানো হয়েছে, কার কাছে পাঠানো হয়েছে এই সমস্ত বিষয়ে খতিয়ে দেখার জন্যই তলব ইডির। আগামী সপ্তাহের শুরুতেই ডেকে পাঠানো হয়েছে।




ইডির জিজ্ঞাসাবাদের পর নতুন মোড় নিতে পারে প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নিতির (Primary Teachers Scam) বিষয়টি, এমনটাই মনে করছে অভিজ্ঞমহল।