COVID Vaccine Booster Dose: আজ থেকে ১৮-৫৯ বছর বয়সীদের জন‍্য ফ্রিতে ভ‍্যাকসিনের বুস্টার ডোজ







আজ থেকে শুরু হচ্ছে কেন্দ্রের উদ‍্যোগে বিনামূল‍্যে ১৮-৫৯ বছর বয়সীদের কোভিড ভ‍্যাকসিনের বুস্টার ডোজ (COVID 19 Booster) প্রয়োগ। কেন্দ্রীয় সরকার স্বাধীনতার ৭৫-এ আজাদি কা অমৃত কাল (Azadi ka Amrit Kaal) এর অধীনে ৭৫ দিন ব‍্যাপী বিনামূল‍্যে করোনার বুস্টার ডোজের দেওয়ার ঘোষনা দিয়েছে কেন্দ্র।



ক্যাবিনেট ব্রিফিংয়ে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর (Union Minister Anurag Thakur) বলেছেন, “ভারত স্বাধীনতার 75 বছর উদযাপন করছে। আজাদি কা অমৃত কাল (Azadi ka Amrit Kaal) উপলক্ষে, সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে 15ই জুলাই 2022 থেকে পরবর্তী 75 দিন পর্যন্ত, 18 বছরের বেশি বয়সী নাগরিকদের বিনামূল্যে বুস্টার ডোজ(booster doses) দেওয়া হবে।”




সরকারি তথ্য অনুসারে, ভারতের জনসংখ্যার 96 শতাংশকে কোভিড ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হয়েছে যেখানে 87 শতাংশ মানুষ উভয় ডোজ গ্রহণ করেছে।




কোভিড বুস্টার ডোজ (booster doses) গ্রহণ বাড়ানোর লক্ষ্যে এই ড্রাইভটি ভারতের স্বাধীনতার 75 তম বার্ষিকী উদযাপনের জন্য সরকারের আজাদি কা অমৃত মহোৎসবের (Azadi ka Amrit Kaal) অংশ হিসাবে অনুষ্ঠিত হবে, কর্মকর্তারা জানিয়েছেন, পিটিআই জানিয়েছে।




এখনও অবধি, 18-59 বছর বয়সী 77 কোটি জনসংখ্যার লক্ষ্যমাত্রার 1 শতাংশেরও কম বুস্টার ডোজ নিয়েছে।



যাইহোক, আনুমানিক 16 কোটি যোগ্য জনসংখ্যার প্রায় 26 শতাংশ 60 বছর বা তার বেশি বয়সের পাশাপাশি স্বাস্থ্যসেবা এবং ফ্রন্টলাইন কর্মীরা বুস্টার ডোজ পেয়েছেন, একটি অফিসিয়াল সূত্র জানিয়েছে।




"ভারতীয় জনসংখ্যার অধিকাংশই নয় মাসেরও বেশি আগে তাদের দ্বিতীয় ডোজ পেয়েছে। ICMR (ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ) এবং অন্যান্য আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠানের গবেষণায় বলা হয়েছে যে উভয় ডোজ দিয়ে প্রাথমিক টিকা দেওয়ার প্রায় ছয় মাস পরে অ্যান্টিবডির মাত্রা কমে যায়... একটি বুস্টার দেওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়," কর্মকর্তা বলেন।




"সরকার তাই 75 দিনের জন্য একটি বিশেষ ড্রাইভ শুরু করার পরিকল্পনা করছে যার মধ্যে 18 থেকে 59 বছর বয়সী ব্যক্তিদের 15 জুলাই থেকে শুরু হওয়া সরকারি টিকা কেন্দ্রগুলিতে বিনামূল্যে সতর্কতা ডোজ দেওয়া হবে"।





কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক গত সপ্তাহে COVID-19 ভ্যাকসিনের দ্বিতীয় এবং বুস্টার ডোজের মধ্যে ব্যবধানটি নয় মাস থেকে কমিয়ে ছয় মাস করেছে। এটি জাতীয় টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন (NTAGI) এর একটি সুপারিশ অনুসরণ করেছে।




টিকাদানের গতিকে ত্বরান্বিত করতে এবং বুস্টার শটগুলিকে উত্সাহিত করতে, সরকার 1 জুন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে 'হর ঘর দস্তাক প্রচারাভিযান 2.0'-এর দ্বিতীয় রাউন্ডের সূচনা করেছে। দুই মাসের প্রোগ্রামটি বর্তমানে চলছে।




কীভাবে রেজিস্ট্রেশন করবেন? 

https://selfregistration.cowin.gov.in/ বা আরোগ‍্য সেতু অ্যাপের মোবাইল নং ও ওটিপি দিয়ে লগ ইন করতে হবে। 

নিবন্ধন সম্পূর্ণ হলে, CoWin হোমপেজে নতুন বিভাগের অধীনে পরিচয় প্রমাণ আপডেট করুন।

সুবিধাভোগী তাদের আধার কার্ড বা অন্যান্য আইডি কার্ড যেমন EPIC, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, স্মার্ট কার্ড ব্যবহার করে নিবন্ধন করতে পারেন।

যত তাড়াতাড়ি আপনি সতর্কতামূলক ডোজ এর জন্য যোগ্য হবেন, আপনি একই বিষয়ে একটি এসএমএস রিমাইন্ডার পাবেন।