Latest Online Bengali News Portal

Breaking

Tuesday, June 07, 2022

Jan Samarth portal - ছাত্র, ব্যবসায়ী, কৃষকদের জন্য কেন্দ্র সরকারের নতুন প্রকল্প

ক্রেডিট-লিঙ্কড স্কিমের (credit-linked schemes) জন্য জন সমর্থ পোর্টাল চালু করলেন প্রধানমন্ত্রী মোদি


Jan Samarth portal
Jan Samarth portal



নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার বিজ্ঞান ভবনে অর্থ মন্ত্রক এবং কর্পোরেট বিষয়ক মন্ত্রকের 'আইকনিক সপ্তাহ উদযাপন' ​​চলাকালীন জন সমর্থ পোর্টাল, ক্রেডিট-সংযুক্ত সরকারি প্রকল্পগুলির জন্য জাতীয় পোর্টাল (Jan Samarth portal) চালু করেছেন।

প্রধানমন্ত্রী মোদী বলেন "30,000-এরও বেশি কমপ্লায়েন্স কমিয়ে, দেড় হাজারেরও বেশি আইন বাতিল করে, কোম্পানি আইনের বেশ কয়েকটি বিধানকে সংশোধন করার মাধ্যমে, আমরা নিশ্চিত করেছি যে ভারতীয় কোম্পানিগুলি কেবল বৃদ্ধিই নয়, নতুন উচ্চতাও অর্জন করেছে," ।

প্রধানমন্ত্রী এদিন আরও বলেছেন- 'এই পোর্টালটি (Jan Samarth portal) শুধু ছাত্র, উদ্যোক্তা, ব্যবসায়ী, কৃষকদের জীবনকে সহজ করবে না, তাদের স্বপ্ন পূরণেও সাহায্য করবে। ছাত্ররা জানতে পারবে কোন সরকারী স্কিম তাদের সবচেয়ে বেশি উপকৃত করবে এবং তারা কীভাবে এটি পেতে পারে ।"

এই পোর্টালটি (Jan Samarth portal) যুব, মধ্যবিত্তের কাছে এন্ড-টু-এন্ড ডেলিভারি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। এটি আত্মকর্মসংস্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। জন সমর্থ পোর্টাল (Jan Samarth portal) হল একটি ওয়ান-স্টপ ডিজিটাল পোর্টাল যা সরকারি ক্রেডিট স্কিমগুলিকে সংযুক্ত করে৷ এটি প্রথম প্ল্যাটফর্ম যা সরাসরি ঋণদাতাদের সাথে সুবিধাভোগীদের সংযুক্ত করে৷ জন সমর্থ পোর্টালের (Jan Samarth portal) মূল উদ্দেশ্য হল নির্দেশিকা এবং বিভিন্ন সেক্টরের অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি এবং উন্নয়নকে উত্সাহিত করা৷ সহজ এবং সহজ ডিজিটাল প্রক্রিয়ার মাধ্যমে তাদের সঠিক ধরনের সরকারী সুবিধা প্রদান করা ।




জন সমর্থ পোর্টাল (Jan Samarth portal) কি?

এটি (Jan Samarth portal) একটি ডিজিটাল পোর্টাল যা একটি একক প্ল্যাটফর্মে তেরটি ক্রেডিট লিঙ্কযুক্ত সরকারী স্কিমকে সংযুক্ত করে। এর মাধ্যমে, সুবিধাভোগীরা কয়েকটি সহজ ধাপে ডিজিটালভাবে যোগ্যতা যাচাই করতে পারেন, যোগ্য স্কিমের অধীনে অনলাইনে আবেদন করতে পারেন এবং ডিজিটাল অনুমোদন পেতে পারেন। প্ল্যাটফর্মে (Jan Samarth portal) এটির চারটি ঋণ বিভাগ এবং 125 টিরও বেশি ঋণদাতা রয়েছে।

কীভাবে স্কিমের জন্য আবেদন করবেন?

বর্তমানে, (Jan Samarth portal) চারটি ঋণের বিভাগ রয়েছে - শিক্ষা ঋণ, কৃষি অবকাঠামো ঋণ, জীবিকা ঋণ, ব্যবসায়িক কার্যকলাপ ঋণ - এবং প্রতিটি ঋণ বিভাগের অধীনে, পোর্টালে (Jan Samarth portal) বিভিন্ন প্রকল্প তালিকাভুক্ত করা হয়েছে। আপনার পছন্দের লোন বিভাগের জন্য, আপনাকে প্রথমে কয়েকটি সহজ প্রশ্নের উত্তর প্রদান করে যোগ্যতা যাচাই করতে হবে এবং একবার আপনি যেকোনো স্কিমের অধীনে যোগ্য হয়ে গেলে, আপনি ডিজিটাল অনুমোদন পাওয়ার জন্য অনলাইনে আবেদন করার জন্য এগিয়ে যেতে পারেন। পছন্দের ঋণের যোগ্যতা যাচাই করার পর যে কেউ ঋণের জন্য আবেদন করতে পারেন।

আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

প্রতিটি স্কিমে বিভিন্ন ডকুমেন্টেশন প্রয়োজনীয়তা আছে। পোর্টালে অনলাইনে আবেদন করতে, প্রয়োজনীয় মৌলিক নথিগুলি নীচে উল্লেখ করা হয়েছে। আবেদনকারীকে কিছু মৌলিক তথ্যও লিখতে হবে।

আধার নম্বর (Aadhaar Number)

ভোটার আইডি (Voter ID)

প্যান (PAN)

ব্যাংক স্টেটমেন্ট (Bank statements) ইত্যাদি।

4 comments:

  1. খুব ই ভালো উদ্যোগ ।।

    ReplyDelete
  2. বাহ খুব সুন্দর
    খুব ভালো লাগলো

    ReplyDelete
  3. Good information

    ReplyDelete